হযরত শাহজালাল (রহ.)’র লাকড়ি তোড়া ওরসে ভক্ত আশেকানদের ঢল

40

স্টাফ রিপোর্টার :
হযরত শাহজালাল (রহ.)-এর মাজারের বার্ষিক ওরস উপলক্ষে লাকড়ি তোড়া উৎসব অনুষ্ঠিত হয়েছে। ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহজালাল (রহ.) জীবদ্দশা থেকে এভাবে লাকড়ি সংগ্রহ করা হতো। সে চিরায়ত ঐতিহ্য বিগত ৭ শত বছর ধরে ওরসের ৩ সপ্তাহ আগে লাকড়ি তোড়া সম্পন্ন হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল রবিবার জুহরের নামাজের পর দরগাহে মিলাদ শেষে ভক্ত-অনুরাগীরা শহরতলির লাক্কাতুরা ও মালনিছড়া চা বাগানের টিলা থেকে লাকড়ি সংগ্রহ করেন।
এ উপলক্ষে সকাল থেকে লালে লাল- শাহজালাল, শাহজালাল বাবা কি- জয়, ৩৬০ আউলিয়া কি- জয়, ওলি আউলিয়া কি- জয়-এ রকম নানা শ্লোগানে লাল গামছা বা চাদর গায়ে হাজার হাজার ভক্ত আশেকানরা মিছিলে নামেন শহরতলী ও নগরীর সড়কে। হযরত শাহজালালের (রহ.) দরগাহ থেকে শুরু করে নগরীর আম্বরখানা পয়েন্ট, চৌকিদেখি হয়ে সোজা লাক্কাতুরা চা-বাগান পর্যন্ত মিছিল করেন তারা। ফেরার পথে লাল গালিচার মিছিলে যুক্ত হয় গাছের সবুজ লতাপাতা।
ওরসের শিরণীতে ব্যবহৃত কাঠ সংগ্রহের ওই উৎসবকে লাকড়ি তোড়ার উৎসব বলা হয়ে থাকে। দরগাহের বার্ষিক ওরসের ৩ সপ্তাহ আগে লাকড়ি সংগ্রহের এ আনুষ্ঠানিকতায় রবিবার যোগ দেন হাজার হাজার ভক্ত। সিলেট নগরীসহ বিভিন্ন স্থান থেকে মিছিল সহকারে ভক্তরা অংশ নেন। ৭০০ বছর ধরে ওই উৎসব চলে আসছে। হযরত শাহজালাল (রহ.)-এর জীবদ্দশায় এভাবে লাকড়ি সংগ্রহ করে রান্না করা হতো। সেই ঐতিহ্য এখনও অব্যাহত রয়েছে।