সিটি কর্পোরেশনের গাড়ি গায়েবের ঘটনায় অনুসন্ধানে নেমেছে তদন্ত কমিটি

16

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কর্পোরেশনের ৩টি পরিত্যক্ত গাড়ি গায়েবের ঘটনাটির অনুসন্ধানে মাঠে নেমেছে তদন্ত কমিটি। ইতোমধ্যে তদন্ত কমিটির সদস্যরা সিসিকের সাবেক অস্থায়ী কার্যালয়েও স্বশরীরে গিয়ে তদন্ত করেছেন। এর আগে গত ২৯ নভেম্বর ৩ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়। তদন্তের জন্য ১৫ কার্যদিবস বরাদ্দ দেয়া হয় তাদের। কিন্তু সেটি পেরিয়ে গেছে ডিসেম্বরের মাঝামাঝিতে।
৩ সদস্যের ওই তদন্ত কমিটিতে কাজ করছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক মনোনীত তিন সরকারী কর্মকর্তা। কমিটির আহ্বায়ক হিসেবে আছেন স্থানীয় সরকার শাখা সিলেটের পরিচালক মতিউর রহমান, সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ এবং স্থানীয় সরকার বিভাগের (এলজিইডির) নির্বাহী প্রকৌশলী এসএম মহসিন। তারা গত রবিবার সিটি কর্পোরেশনে গিয়ে সরেজমিনে ঘটনাটির বিষয়ে তদন্ত করেছেন। তারা এসময় সিসিকের মেয়রসহ পাঁচ কর্মকর্তার সাথে কথা বলেছেন। এ তালিকাতে গাড়ি গায়েবের পর সাধারণ ডায়েরি দায়েরকারী সিটি কর্পোরেশনের উপ সহকারী প্রকৌশলী যান্ত্রিক (পরিবহন) জাবের ইসলাম, কর্পোরেশনের প্রশাসনিক কর্মকর্তা হানিফুর রহমানের নামও রয়েছে।
সিটি মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, মন্ত্রণালয় কর্তৃক তদন্ত কমিটি কর্পোরেশনে এসেছিলেন। তাদের সাথে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। তারা বিভিন্ন নথিপত্র চেয়েছেন এবং তথ্য চেয়েছেন। সেগুলো তাদেরকে দেয়া হয়েছে। মেয়র আরো বলেন- এ সময় তারা কর্পোরেশনের কিছু কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেন।
তদন্ত কমিটিতে থাকা সিলেট জেলা প্রশাসকের এডিএম মোহাম্মদ আবদুল্লাহ বলেন, মন্ত্রণালয়ের দেওয়া কমিটি কর্পোরেশনে গিয়ে মেয়র ও জিডি দায়েরকারীসহ কয়েকজনের বক্তব্য নিয়েছেন। তদন্ত শেষ করতে কয়েকদিন সময় লাগবে। গত রবিবার যেসব বক্তব্য ও কাগজপত্র পাওয়া গেছে। এগুলো খতিয়ে দেখবে তদন্ত কমিটি।
উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে তিনটি গাড়ি গায়েব হয়। এ ঘটনার প্রায় এক মাস পর ২৪ অক্টোবর পরিবহন শাখার উপ-সহকারি প্রকৌশলী (যান্ত্রিক) মো. জাবেরুল ইসলাম থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে এটি নিয়ে শুরু হয় তোলপাড়।