উর্মির স্নাতকের সনদ বাতিলের দাবি শাবি শিক্ষার্থীদের

7

শাবি প্রতিনিধি

জুলাই বিপ্লবে বিরোধিতা ও শহিদ আবু সাঈদকে নিয়ে কটূক্তি করায় দেশব্যাপী আলোচিত-সমালোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট (সাময়িক বরখাস্ত) তাপসী তাবাসসুম উর্মিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অবাঞ্ছিত ও আজীবন নিষিদ্ধ করেছে সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি তার স্নাতকের সনদ বাতিলের দাবি তুলেছেন তারা।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে গণিত বিভাগের শিক্ষার্থী হাফিজুল ইসলাম সাংবাদিকদের কাছে শুক্রবার (১১ অক্টোবর) বিজ্ঞপ্তিটি পাঠান। সেখানে বলা হয়, জুলাই বিপ্লবের শহিদ আবু সাইদকে সন্ত্রাসী আখ্যা দেওয়া, জুলাই-আগস্ট গণহত্যা তদন্ত সাপেক্ষ ও অমীমাংসিত বলে গণহত্যার সমর্থন করাসহ ফেসবুকে নানা বিভ্রান্তিকর লেখার মাধ্যমে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বিপ্লবী ছাত্রজনতার বিপ্লবকে অস্বীকার করার জন্য শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী তাপসী তাবাসসুম উর্মীকে ক্যাম্পাসে আজীবন অবাঞ্চিত ও নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
আরও উল্লেখ করা হয়, শাবিপ্রবি প্রশাসনের কাছে আমরা দাবি করছি তাপসী তাবাসসুম উর্মীর সনদ বাতিল করার জন্য। এছাড়াও বর্তমান সরকারের কাছে শাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের দাবি করছে যে, তাপসী তাবাসসুম উর্মীকে দ্রæত আইনের আওতায় নিয়ে এসে বিচার করা হোক। জুলাই বিপ্লব অস্বীকার ও শহিদদের নিয়ে কটূক্তি এবং রাষ্ট্রদ্রোহের জন্য তার কঠোর শাস্তি নিশ্চিত করা হোক।
উল্লেখ্য, তাপসী তাবাসসুম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। সম্প্রতি অন্তর্র্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও ছাত্র-জনতার অভ্যুত্থানে শহিদ আবু সাঈদকে নিয়ে ফেসবুকে বিভ্রান্তিকর লেখা পোস্ট করার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। পরবর্তী সময় লালমনিরহাটের সহকারী কমিশনার হিসেবে কর্মরত তাপসী তাবাসসুমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। গত সোমবার তাকে সাময়িক বরখাস্ত করে সরকার।