জৈন্তাপুরে বাজার মনিটরিংয়ে প্রশাসনের অভিযানে জরিমানা আদায়

2

মুরাদ হাসান, জৈন্তাপুর

জৈন্তাপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন বাজারে কাঁচা পণ্য ও ভোগ্য পণ্যের দোকানে মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে। উপজেলা প্রশাসনের পাশাপাশি সিলেট জেলা কৃষি বিপনন অধিদপ্তরের কর্মকর্তারা মনিটরিংয়ে অংশগ্রহণ করেন।
সোমবার দুপুর ১টায় জৈন্তাপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি মিজ ফারজানা আক্তার লাবনীর নেতৃত্বে এই মনিটরিং কার্যক্রম পরিচালিত হয়।
প্রথমতো জৈন্তাপুর উপজেলা সদরের দৈনন্দিন কাঁচা পণ্যের বাজার ও ভোগ্য পণ্যের দোকান মনিটরিং করা হয়। এ সময় কাঁচা পণ্যের দোকান গুলোতে মূল্য তালিকা না থাকা, ক্রয় মূল্যের সঠিক রিসিট প্রদর্শন করতে না পারায় কয়েকটি দোকান মালিককে কৃষি বিপনন আইন (২০১৮) এর বিভিন্ন ধারায় জরিমানা আদায় করা হয়।
এ দিকে জৈন্তাপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত ৪ নং বাংলা বাজার এলাকায় বাজার মনিটরিং কার্যক্রম পরিচালিত হয়। তখন বেশ কয়েকটি ভোগ্য পণ্যের দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্য প্রদর্শন, পলিথিন রাখা, নোংরা পরিবেশের কারণে বিভিন্ন অংকে জরিমানা আদায় করে প্রশাসন। বাজার ব্যবসায়ী কমিটির নেতৃবৃন্দদের আগামী এক সপ্তাহের ভিতর প্রতিটি কাঁচা পণ্য, মাছের দোকান সহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান গুলোতে মূল্যতালিকা প্রদর্শন ও ক্রয়মূল্যের রিসিট সংরক্ষণ করার নির্দেশনা প্রদান করা হয়।
এ সময় বাজার মনিটরিং কার্যক্রমে সাথে ছিলেন-সিলেট জেলা কৃষি বিপনন অধিদপ্তরের সিনিয়র কৃষি বিপনন কর্মকর্তা আবু সালেহ মোহাম্মদ হুমায়ূন কবির, কৃষি বিপনন কর্মকর্তা মো সাইদুর রহমান, জৈন্তাপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা নোমান আহমেদ, জৈন্তাপুর ভ‚মি অফিসের কম্পিউটার অপারেটর মোঃ ইকরামুল করিম সহ জৈন্তাপুর মডেল থানার পুলিশ ফোর্স সহ অন্যান্যরা মনিটরিংয়ে অংশ নেন।