প্রথমবারের মতো প্রকাশ্যে হকৃবি’র বাজেট ঘোষণা

2

 

প্রথমবারের মতো হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাজেট প্রকাশ্যে ঘোষণা করেছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ। সোমবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার মাধ্যমে স্বচ্ছতার সাথে বৈষম্যমুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার ঘোষণা করেছেন উপাচার্য। ২০২৪-২৫ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ১৫ কোটি ৫০ লক্ষ টাকা। এর মধ্যে ১৫ কোটি ২০ লক্ষ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাকি ৩০ লক্ষ টাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব। ২০২৪-২৫ অর্থবছরে মোট আবর্তক অনুদান ১০ কোটি ৮২ লক্ষ টাকা। এর মধ্যে বেতন খাতে ৩ কোটি ৮৩ লক্ষ ৪০ হাজার টাকা, ভাতা খাতে ২ কোটি ৫৪ লক্ষ ১০ হাজার টাকা, পন্য ও সেবা বাবদ সহায়তা খাতে ৪ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার টাকা, গবেষণা অনুদান খাতে ২২ লক্ষ টাকা, প্রাথমিক স্ব্যাস্থ্যসেবা বাবদ ৩ লক্ষ টাকা, ও অন্যান্য অনুদান ৪ লক্ষ টাকা।
এছাড়া মোট মূলধন অনুদান ৪ কোটি ৬৮ লক্ষ টাকা। এরমধ্যে যন্ত্রপতি ২ কোটি ২৫ লক্ষ টাকা, যানবাহন ৯৮ লক্ষ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান ৯৫ লক্ষ টাকা ও অন্যান্য মূলধন অনুদান ৫০ লক্ষ টাকা। ছাত্রকল্যাণে মোট বাজেট ৩৬ লক্ষ ৬৮ হাজার টাকা। এরমধ্যে মেধা ও বৃত্তি বাবদ ৪ লক্ষ টাকা, ছাত্রী হল বাবদ ১৯ লক্ষ ৬৮ হাজার টাকা, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর বাবদ ৬ লক্ষ টাকা, খেলাধুলা ৩ লক্ষ টাকা, বিএনসিসি ও রোভার স্কাউট ১ লক্ষ টাকা, ক্রীড়া সামগ্রী ৩ লক্ষ টাকা। বিগত ২০২৩-২০২৪ অর্থবছরে বাজেট ছিল ১০ কোটি ২৬ লক্ষ পঞ্চাশ হাজার টাকা। ২০২৪-২০২৫ অর্থবছরে বাজেট বৃদ্ধি হয়েছে ৫ কোটি ২৩ লক্ষ ৫০ হাজার টাকা এবং বৃদ্ধির হার ৫১ শতাংশ। উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, ‘সরকারের নির্দেশে ও মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আমি উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে স্বচ্ছতার সাথে বৈষম্যহীন ভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার করছি। ২০২৪-২৫ অর্থবছরের জন্য অনুমোদিত বাজেট উপস্থাপন করা হয়েছে। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের আর্থিক, প্রশাসনিক ও একাডেমিক সকল কাজে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করবো। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন’।
বাজেট ঘোষণা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার বদরুল আমীন এবং অর্থ ও হিসাব দপ্তরের হিসাবরক্ষণ কর্মকর্তা মোবারক খান।