মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসী গ্রেফতার

4

কাজির বাজার ডেস্ক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে অভিবাসন বিভাগ। কসমো অনলাইন ও সিনার হারিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় সেলাঙ্গর রাজ্যের শাহ আলমের সেকশন ২৫ তামান শ্রী মুদায় একটি সমন্বিত অভিযানে অভিবাসীদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।
অভিযানে ১, ০৯১ বিদেশির কাগজপত্র যাচাইবাছাইয়ের সময় এদের মধ্য থেকে বৈধ কাগজপত্রহীন, ১৯ থেকে ৫৫ বছর বয়সী অন্তত ৬০২ (নারী-পুরুষ) অভিবাসীকে গ্রেফতার করা হয়। তবে এদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা উল্লেখ করা হয়নি। গ্রেফতারকৃতদের মধ্যে বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং আলজেরিয়ার নাগরিক রয়েছেন। অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩ এবং ব্যক্তি পাচার বিরোধী এবং অভিবাসী চোরাচালান আইন ২০০৭ এর অধীনে তাদের গ্রেফতার করা হয়েছে।
সেলাঙ্গর মেন্টেরি বেসার, দাতুক সেরি আমিরুদিন শারি বলেছেন, ডাম্পিং সংক্রান্ত তথ্য ও তদন্তের ফলাফল এবং বিদেশিদের উপস্থিতির আশঙ্কার পর সেলাঙ্গর ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এমকেএন) সিদ্ধান্তের ফলে এই অভিযান চালানো হয়েছিল।
তিনি বলেন, এই এলাকায় বিদেশিদের উপস্থিতির প্রবণতা দেখে গত মার্চ থেকে অপারেশনাল প্ল্যানিং করা হচ্ছিল। প্রাথমিক ফলাফল বিস্ময়কর ছিল, ১, ০৯১ জন বিদেশীর মধ্যে ৬০ শতাংশেরও বেশি অবৈধ অভিবাসী। তারা পাসপোর্ট বা ব্যক্তিগত কাগজপত্র রেখে পালানোর জন্য বিভিন্ন কারণ ব্যবহার করে, কেউ কেউ বলে যে তারা প্রতারিত হয়েছে ইত্যাদি। এগুলো এমন কারণ নয় যা মাঠে সমাধান করা যেতে পারে (অভিযানের অবস্থান)। আমরা পরে এটি যাচাই করা হবে বলে সাংবাদিকদের জানান মেন্টেরি বেসার।