মৌলভীবাজারের লাঠিটিলায় সংরক্ষিত বনে সাফারি পার্ক প্রকল্প বাতিল করেছে মন্ত্রণালয়

1

মৌলভীবাজার সংবাদদাতা

মৌলভীবাজারের লাঠিটিলায় সংরক্ষিত বনে সাফারি পার্ক স্থাপন প্রকল্পের অনুমোদন বাতিলের সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। প্রকল্পটির বিষয়ে মন্ত্রণালয় গঠিত কমিটির প্রতিবেদনের আলোকে ওই সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পত্র প্রেরণ করা হয়েছে। বুধবার (২ অক্টোবর) ওই পত্র পাঠানো হয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
জানা যায়, বিগত আওয়ামী সরকারের আমলে গত ৯ নভেম্বর একনেক সভায় শর্তসাপেক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজার (১ম পর্যায়) প্রকল্পটি অনুমোদিত হয়েছিল। তখন বরাদ্দহীন ওই প্রকল্পটি বাস্তবায়নে আপত্তি জানান পরিবেশবাদিরা। অন্তর্র্বতী সরকার দায়িত্ব গ্রহণের পর ওই প্রকল্পের বিষয়ে করণীয় নির্ধারণে গত ২১ আগস্ট চার সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়। সাবেক প্রধান বন সংরক্ষক ইসতিয়াক উদ্দিন আহমেদকে আহŸায়ক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, আরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমদ ও বন অধিদপ্তরের বন সংরক্ষক ইমরান আহমেদকে সদস্য করে এ কমিটি গঠন করা হয়।
মন্ত্রণালয়ের গঠিত কমিটি প্রকল্পটি বাতিলের সুপারিশ করেছে।
কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, লাঠিটিলা বন ইন্দো-বার্মা জীববৈচিত্র্য হটস্পটের অংশ এবং এটি একটি হাতি করিডোর। এখানে সাফারি পার্ক নির্মাণ বনাঞ্চলে নেতিবাচক প্রভাব ফেলবে। বনের জীববৈচিত্র্যের ওপর প্রস্তাবিত সাফারি পার্কের ফলে সৃষ্ট প্রভাবসমূহকে বিবেচনায় নিয়ে এবং স্থানীয় অংশীজনদের মতামতকে গুরুত্ব দিয়ে কমিটি মনে করেছে, এ বনে সাফারি পার্ক নির্মাণ করা উচিত নয়।
কমিটির ওই প্রতিবেদনের নির্দেশনার আলোকে প্রকল্পটি বাতিলের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে বনটির অবক্ষয়িত অংশ ও হুমকিগ্রস্ত জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করতে বন অধিদপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে।