জাতিসংঘ মহাসচিবকে নিষেধাজ্ঞা দিল ইসরায়েল

2

কাজির বাজার ডেস্ক

ইরান থেকে ছুটে আসা ক্ষেপণাস্ত্রের আঘাতে মুহ‚র্তেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে গোটা ইসরায়েলে। বলা হচ্ছে তেহরানের ছোড়া ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এমনকি এ হামলায় ইসরায়েলের নেভাটিম বিমান ঘাটিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বেশ কিছু সূত্র জানিয়েছে। এই হামলার ‘দ্ব্যর্থহীন নিন্দা’ জানানোর ব্যর্থতার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েলের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
বুধবার আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ জানান, যে ব্যক্তি দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের ওপর ইরানের জঘন্য হামলার নিন্দা করতে পারে না সে ইসরায়েলের মাটিতে পা রাখার যোগ্য নয়। এ সময় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে একজন ইসরায়েলবিরোধী মহাসচিব এবং সন্ত্রাসবাদ, ধর্ষক এবং খুনিদের সমর্থক বলেও মন্তব্য করেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী।
এর আগে ইরানের হামলার পর গুতেরেস মধ্যপ্রাচ্যে সংঘাত আরও বাড়িয়ে তোলার পরিস্থিতি তৈরি করার নিন্দা জানান। তবে সেখানে ইরানের নাম উচ্চারণ করেননি তিনি। এতেই তার ওপর চরম ক্ষিপ্ত হয় ইসরায়েল। মঙ্গলবারে (০১ অক্টোবর) ইরানের হামলায় ইসরায়েলের শক্তিশালী রাডার প্রতিরক্ষা ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে দেশটি। নিজেদের অত্যাধুনিক ফাত্তাহ-টু হাইপারসনিক মিসাইল ব্যবহার করে ইসরায়েলের রাডার মিসাইল ডিফেন্স সিস্টেম অ্যারো টু ও থ্রিকে টার্গেট করে ইরান। ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা মেহের নিজউ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।