১০ ঘণ্টার অস্ত্রোপচার আলাদা জীবনে শিফা ও রিফা

3

কাজির বাজার ডেস্ক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পেটে-বুকে জোড়া লাগানো শিফা ও রিফার অস্ত্রোপচার সফল হয়েছে। ১০ ঘণ্টার অপারেশনে শিফা ও রিফাকে আলাদা করা হয়। সোমবার দুপুরে ঢামেকের হাসপাতালের প্রশাসনিক বøকের সভা কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান পেডিয়েট্রিক সার্জারি বিভাগের প্রফেসর ডা. শাহানুর ইসলাম। জানা গেছে, প্রায় দেড় বছর বয়সী শিফা ভালো থাকলেও কার্ডিয়াক অ্যারেস্টে হওয়ায় রিফা পিআইসিইউতে রয়েছে।
টানা ১০ ঘণ্টার অস্ত্রোপচারের পর গত ৭ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ চিকিৎসকের নেতৃত্বে তাদের আলাদা করা হয়। সেদিনের অস্ত্রোপচারে অংশ নেন বিভিন্ন হাসপাতালের ৮২ জন বিশেষজ্ঞ চিকিৎসক।
রিফা-শিফার অস্ত্রোপচারে নেতৃত্ব দেওয়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সাহানুর ইসলাম বলেন, শিশু দুটির মধ্যে শিফা পুরোপুরি সুস্থ্য। তবে শিফার রক্তে সংক্রমণ আছে। তাদের সবশেষ আপডেট হল তারা দুজনেই এখন ভালো আছে। রিফা সুস্থ হয়ে উঠেছে। শিফার রক্তের সংক্রমণ থাকায় সেই অনুযায়ী তার চিকিৎসা চলছে।
বরগুনা জেলার বেতাগী উপজেলার বাদশা মিয়া ও মাহমুদা আক্তার দম্পতির ঘরে ২০২৩ সালের ৭ জুন জন্ম হয় বুক ও পেট জোড়া লাগানো দুই শিশু শিফা, রিফার। তাদের আয়েশা নামে ছয় বছরের আরও একটি শিশু আছে। স্থানীয় একটি হাসপাতালে ওই অস্ত্রোপচারের মাধ্যমে ওই শিশুর জন্ম হয়।
ডা. সাহানুর ইসলাম বলেন, শিশু দুটি জন্মের আগে তাদের মায়ের আলট্রাসনোম করে জমজ শিশুর বিষয়টি জানা যায়। তবে তারা যে জোড়া লাগানো সেটা বোঝা যায়নি। জন্মের পর ২০২৩ সালের ২১ জুন রিফা-শিফাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। তিনি বলেন, আমাদের এখানে আসার পর আমরা তাদের প্রাথমিক ইভ্যালুয়েশন করে বাসায় পাঠিয়ে দিই্। এক মাস পর আমরা মেডিকেল বোর্ড করে সিদ্ধান্ত নিই যে আগে তাদের দুজনের ওজন আরও বাড়াতে হবে। ছয় মাস ফলোআপে রেখে অপারেশনে যাব। শিফার হার্টে জন্মগত ত্রæটি আছে। এজন্য নানা পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে।
পরে ৭ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার হয়। চিকিৎসকদের এই দলে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, বারডেম, ঢাকা শিশু হাসপাতাল, বিএসএমএমইউ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসকরা ছিলেন।
অস্ত্রোপচারের পর প্রথম দিন শিশু দুটিকে পিআইসিইউতে রাখা হয়। দুদিন পর তাদের ওয়ার্ডে দেওয়া হয়।
তিনি বলেন, পিআইসিইউতে থাকার সময় ১১ সেপ্টেম্বর শিফার হার্ট অ্যাটাক হয়েছিল।
আমরা তখন অ্যাম্বুলেন্সে করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে পাঠাই। সেখানে চিকিৎসা শেষে ১৮ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজে আনা হয়। শনিবার শিফার আরেকটা ছোট অস্ত্রোপচার হয়েছে। এখন সে পিআইসিইউতে আছে।