বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও খরতাপে পুড়ছে সিলেট

2

কাজিরবাজার ডেস্ক

গত কয়েকদিন ধরে চলছে তাপপ্রবাহ। বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও খরতাপে পুড়ছে বিভাগীয় শহর সিলেট। সকাল থেকেই কড়া রোদ আর তীব্র গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। শুক্রবার বিকেল তিনটা পর্যন্ত সিলেটে ৩৬.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। তবে সিলেটবাসীর জন্য সুসংবাদ দিল আবহাওয়া অধিদফতর। শুক্রবার এক পূর্বাভাসে এই তথ্য জানায় আবহাওয়া অধিদফতর। বৃষ্টির পূর্বাভাস দেওয়ার পাশাপাশি তাপমাত্রা কমবে বলে জানিয়েছে সংস্থাটি।
এতে বলা হয়েছে, সিনপটিক অবস্থা। বাংলাদেশের দক্ষিণপূর্বাংশ এবং তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়ে বর্তমানে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও আরও ঘনীভ‚ত হতে পারে। স্থল নিম্নচাপটি উত্তর প্রদেশে অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
বৃষ্টির পূর্বাভাস জানিয়ে বলা হয়েছে, সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেট বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।