দায়িত্ব নেওয়ার আগেই সিলেটের ডিসি এনামুল করিম প্রত্যাহার

3

স্টাফ রিপোর্টার

দায়িত্ব নেওয়ার আগেই সিলেটের জেলা প্রশাসক (ডিসি) পি কে এম এনামুল করিমকে নিয়োগ দেওয়ার পরদিনই প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব শের মাহবুব মুরাদকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে শের মাহবুব মুরাদকে নিয়োগ দেয়া হয়। একই প্রজ্ঞাপনে এনামুল করিমকে প্রত্যাহার করে নেওয়া হয়।
গত সোমবার সিলেটসহ দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেয় সরকার। এর মধ্যে সিলেটে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে পি কে এম এনামুল করিমকে নিয়োগ দেওয়া হয়। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের দুই প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তবে নিয়োগের পরদিনই তাকে প্রত্যাহার করে নিল সরকার।
আওয়ামী লীগের শাসনামলে ২০১৪ সালের ১১ ফেব্রæয়ারি ফেনী শহরের এসএসকে সড়কে ভ্রাম্যমাণ আদালতের অভিযানকালে এক ব্যাংক কর্মকর্তাকে প্রকাশ্যে চড়-থাপ্পড় মেরেছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা পি কে এম এনামুল করিম। সেই ঘটনায় বিব্রত হয় জনপ্রশাসন মন্ত্রণালয়। গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের প্রত্যাহার শুরু হয়। গত ২০ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করে ২৫ ডিসিকে প্রত্যাহার করে নেওয়া হয়। এদিকে মঙ্গলবার আরও ৩৪ জেলার ডিসিকে প্রত্যাহার করে সেখানে নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।