সিলেটে অর্ধশতাধিক আদালতে নতুন আইন কর্মকর্তা নিয়োগ না হওয়ায় ভোগান্তিতে বিচার প্রার্থীরা

10

কাজির বাজার ডেস্ক
ফ্যাসিস্ট সরকারের পতনের একমাসেও সিলেটের অর্ধশতাধিক আদালতে সরকারি আইন কর্মকর্তা নিয়োগ না হওয়ায় ভোগান্তি পড়েছেন বিচার প্রার্থীরা। বিগত সরকার আমলে রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্ত আইন কর্মকর্তাদের অপসারণ করে নতুন আইন কর্মকর্তা নিয়োগ করে আদালতগুলোতে গতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন আইনজীবীরা।
বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে ফ্যাসিস্ট সরকারের পতনের একমাস পূর্ণ হয়েছে। এ সময়ের মধ্যে বিগত সরকার আমলে রাজনৈতিকভাবে নিয়োগ পাওয়া সিলেটের বিভিন্ন আদালতে দেড় শতাধিক আইন কর্মকর্তার নিয়োগ বাতিল করে নতুন আইন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়নি।
মহিলা আইনজীবী সমিতি সিলেট বিভাগীয় শাখার সভানেত্রী অ্যাডভোকেট সৈয়দা বলেন, বিচার ব্যবস্থা অনুষঙ্গ আইন কর্মকর্তাদের ছাড়া আদালতগুলোর বিচারকাজ পিছিয়ে পড়ছে।
অন্যদিকে, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাবেক পিপি এমদাদ উল্লাহ শহিদুল ইসলাম মনে করছেন, আইন কর্মকর্তা নিয়োগে বিলম্ব হওয়ায় ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন বিচারপ্রার্থীরা। বিচার কাজও বিলম্বিত হচ্ছে। তাই দ্রæত সময়ে বিভিন্ন আদালতে আইন কর্মকর্তা নিয়োগের দাবি জানান তিনি।
সিলেট জেলা ও দায়রা জজের অধীনে ২২টি আদালতে সাড়ে ২৮ হাজার মামলাসহ জেলা ও মহানগরের ৬০টি আদালতে বিচারাধীন মামলার সংখ্যা লাখের মতো।