দক্ষিণ সুরমা সরকারি কলেজে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা আহত ৫, কলেজ অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা

6

মো. আব্দুল হাছিব

সিলেট দক্ষিণ সুরমা সরকারি কলেজে বিভিন্ন দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল ১১টায় কলেজ প্রাঙ্গনে সাধারণ শিক্ষার্থীরা বিগত দিনে ধর্ষণের অভিযোগ ও বিভিন্ন অনিয়ম, দুর্নীতির দায়ে অভিযুক্ত শিক্ষক জয়নুল ইসলামকে অপসারণ, রসায়ন বিভাগের প্রভাষক নাজনীন খান ইভাকে স্বপদে বহালসহ ৬দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীরা মিছিলসহ বিক্ষোভ প্রদর্শন করেন। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে এক পর্যায়ে বেলা সাড়ে ১২টার দিকে কলেজ অধ্যক্ষ মতিউর রহমানের সাথে মোহাইমিনুল রাফি, শাহিন আহমদ, মতিউর রহমান, খালেদ আহমদসহ সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে কথা বলেন এবং অধ্যক্ষ দাবিগুলো বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।
কলেজ কর্তৃপক্ষ যেহেতু দাবিগুলো মেনে নিয়েছে তাই সাধারণ শিক্ষার্থীরা কলেজের ক্যাম্পাস ত্যাগ করার জন্য মূল ফটকের কাছে আসলে একদল বহিরাগত সন্ত্রাসী তাদের উপর হামলা চালায়। হামলায় এ সময় গুরুতর আহত হন কলেজ ছাত্র মোহাইমিনুল রাফি, মারুফ হোসেন, মেহেদী রশীদ মাহিন সহ ৫জন ছাত্র। প্রত্যক্ষদর্শী লোকজন ও সাধারণ শিক্ষার্থীরা আহতদের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ১জনকে ৪জনকে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করেন। তাৎক্ষণিক কলেজের প্রিন্সিপাল মতিউর রহমান শিক্ষকদের নিয়ে আহতদের দেখতে ওসমানী মেডিকেল কলেজ ও ইবনে সিনা হাসপাতালে যান।
ছাত্রদের দেখতে আসা অধ্যক্ষ মতিউর রহমান এর সাথে কথা বলে জানা যায়, ছাত্রদের ৬দফা দাবিগুলো মেনে নেওয়া হয়েছে। শিক্ষক জয়নুল ইসলামকে কলেজের প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এ সময় অধ্যক্ষ বলেন, আমি চাইলে চাকুরি থেকে একজন শিক্ষককে বাদ বা অপসারণ করতে পারি না। সরকারি চাকুরিতে যথাযথ প্রসিডিউর মেনে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করবো। উ™‚¢ত পরিস্থিতির কারণে গতকাল বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।