সিলেটের ডিআইজি ও পুলিশ কমিশনার প্রত্যাহার

5

স্টাফ রিপোর্টার

সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান মো. শাফিউর রহমান (বিপিএম-বার, পিপিএম-সেবা) ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার (এসএমপি) মো. জাকির হোসেন খানকে (পিপিএম-সেবা) প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এদের মধ্যে শফিউর রহমানকে ঢাকায় রেলওয়ে পুলিশে ও জাকির হোসেন খানকে ঢাকায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে সংযুক্ত করা হয়েছে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে তাদের প্রত্যাহার করা হয়।
এছাড়া সাম্প্রতিক সময়ে ব্যাপক সমালোচিত সিলেট মহানগর পুলিশের (এসএমপি) উপ-পুলিশ কর্মকর্তা আজবাহার আলী শেখ (পিপিএম)-কে অবশেষে সিলেট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তাকে রাজশাহী রেঞ্জ ডিআইজি কার্যালয়ে সুপারনিউমারারি অতিরিক্ত ডিআইজি হিসাবে সংযুক্ত করা হয়েছে। সিলেটে ছাত্র-জনতার আন্দোলন নিয়ন্ত্রণে অতিমাত্রায় বল প্রয়োগের অভিযোগ ওঠে আজবাহার আলীর বিরুদ্ধে। তার নির্দেশেই পুলিশ ছাত্র-জনতার উপর গুলি ছুঁড়ে বলেও অভিযোগ রয়েছে।
শেখ হাসিনার পদত্যাগের পর ছাত্র-জনতহার উপর হামলায় হতাহতের ঘটনায় গতকাল বুধবার পর্যন্ত সিলেটে ৫টি মামলা হয়েছে। সবগুলোতেই আসামি করা হয়েছে আজবাহার আলী শেখকে। এই বহুল বিতর্কিত কর্মকর্তাকে বুধবার বদলি করা হয়।
এদিকে, বদলি করা হয়েছে সিলেট বিভাগের হবিগঞ্জ জেলা পুলিশ সুপারকেও। হবিগঞ্জের এসপি আক্তার হোসেনকে রংপুর ডিআইজি রেঞ্জ কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।
জানা গেছে, বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মো. মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১২ উপ-পুলিশ মহাপরিদর্শককে (ডিআইজি) এবং কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, বাগেরহাট, মাগুরা, নাটোর, সিরাজগঞ্জ, গাইবান্ধা, হবিগঞ্জ ও পটুয়াখালীসহ ১০ জেলার পুলিশ সুপারসহ ১১ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তাদের স্থলে কারা আসছেন তা এখনো জানা যায়নি।