দক্ষ কর্মীদের জন্য চাকরির সুযোগ দিলো সৌদি

4

কাজির বাজার ডেস্ক

সৌদি আরবে চাকরিপ্রত্যাশীদের জন্য সুখবর দিলো সৌদি আরব। দক্ষ বিদেশি কর্মীদের সেখানে চাকরির সুযোগ বাড়বে। দেশটির দ্য মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্সেস অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট (এমএইচআরএসডি) দক্ষ বিদেশি কর্মীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে একটি নতুন ‘পেশাদার ভেরিফিকেশন’ পরিষেবা চালু করেছে। অবশ্য এটি অদক্ষ কর্মীদের জন্য সেখানে কাজের সুযোগ সৃষ্টি আরও কঠিন করে দেবে।
এমএইচআরএসডি ইতিমধ্যে এর প্রথম ধাপটি সম্পন্ন করেছে। এটি আপাতত ১২৮টি দেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মন্ত্রণালয়ের তত্ত¡াবধানে একটি ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে পরিষেবাটি। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে এমএইচআরএসডি। এমএইচআরডি সূত্রে জানা গেছে, সৌদি আরবে প্রবেশ করা প্রবাসী শ্রমিকদের প্রকৃত শিক্ষাগত যোগ্যতা এবং সৌদি শ্রমবাজারের প্রয়োজনীয় বাস্তব অভিজ্ঞতা ও দক্ষতা থাকা নিশ্চিত করাই এর লক্ষ্য।
নতুন এ পরিষেবাটিতে উচ্চ দক্ষতা প্রয়োজন এমন পেশাগুলিকে গুরুত্ব দেওয়া হয়েছে। এই উদ্যোগটি সৌদি আরবে প্রবেশকারী বিদেশি শ্রমিকদের প্রকৃত শিক্ষাগত যোগ্যতা এবং তারা যে চাকরির জন্য আবেদন করছে তার জন্য প্রাসঙ্গিক অভিজ্ঞতা রয়েছে কিনা তা নিশ্চিত করবে।
মন্ত্রণালয় জানিয়েছে যে তারা ‘পেশাদার যাচাই’ বা ভেরিফিকেশনের এই পরিকল্পনার পর্যায়গুলি সম্পূর্ণ করতে চলেছে এবং প্রকৌশল, চিকিৎসাসহ বিভিন্ন পেশার জন্য বিশ্বব্যাপী ১৬০টি দেশকে এর আওতায় আনা হবে।
পেশাগত ভ্যারিফিকেশন অযোগ্য প্রবাসী শ্রমিকরা শ্রমবাজারে প্রবেশ করতে না পারে তা নিশ্চিতের পাশাপাশি বিদেশি কর্মীদের যোগ্যতা ও দক্ষতার তথ্যের নির্ভরযোগ্যতা বাড়বে। এই পরিষেবার মাধ্যমে মন্ত্রণালয়টি শ্রমবাজার নিয়ন্ত্রণ করতে, চাকরি ও পরিষেবার মান বাড়াতে এবং উৎপাদনশীলতা বাড়াতে চায়। সুবিন্যস্ত এই স্বয়ংক্রিয় প্রক্রিয়া যোগ্যতার দ্রæত যাচাইয়ের প্রতিশ্রæতি দেয়, অর্থাৎ ভিসা প্রক্রিয়া দ্রæত হবে কর্মীদের। এর পাশাপাশি এই উদ্যোগ দক্ষ বিদেশি কর্মীদের চাকরির সুযোগ বাড়াবে। কাজেই একজন বিদেশি কর্মীর যদি প্রয়োজনীয় যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকে সৌদি আরবে চাকরি খোঁজার জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ।