সিলেটে তিন দফা বন্যায় কৃষিক্ষেত্রে ক্ষতি ৪১৮ কোটি টাকা

12

কাজির বাজার ডেস্ক
এক মাসের বেশি সময় ধরে সিলেটে পরপর তিন দফা বন্যায় অন্তত দেড় হাজার কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা। তবে পুরোপুরি পানি না কমলে সঠিক নির্ণয় করা যাবে না বলে জানা যায়। বন্যাকবলিত উপজেলাগুলোতে ক্ষয়ক্ষতির হিসাব চাওয়া হয়েছে। তবে এবার বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষি, মৎস্য, বিভিন্ন রাস্তাঘাট ও অবকাঠামোর।
কৃষি কর্মকর্তারা জানান, চাষাবাদযোগ্য জমি পানির নিচে থাকায় অনেকেই আমনের বীজতলা করতে পারছেন না। এবার বেশি ক্ষতি হয়েছে আউশ ফসলের।
সিলেট বিভাগীয় কৃষি বিভাগ জানায়, প্রাথমিকভাবে কৃষির ক্ষতি হয়েছে ৪১৮ কোটি টাকার। বিভাগে ১ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। মৎস্যের ক্ষতি ১০ কোটি ৬৬৭ কোটি টাকা। ২৩ হাজার ৮১৩টি মৎস্য খামার ক্ষতিগ্রস্ত হয়।
সিলেট সড়ক জোনের সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হক জানান, সিলেট বিভাগে মোট ১৬৩ কিলোমিটার সড়কের ক্ষতি হয়েছে। ক্ষতির অঙ্ক ৬৮৩ কোটি ৩৯ লাখ টাকা। সিলেট এলজিইডির নির্বাহী প্রকৌশলী এনামুল কবির জানান, দ্বিতীয় দফা বন্যায় সিলেট জেলায় ১৬০ কিলোমিটার রাস্তা ডুবে ক্ষতি হয় ১২০ কোটি টাকার। কিন্তু তৃতীয় দফা বন্যার পানিতে আরো সড়ক ডুবেছে। তাতে মনে হয় ক্ষতির পরিমাণ অন্তত ২০০ কোটি টাকা হবে।
পানি কমলে এই হিসাব আরো বাড়তে পারে। সুনামগঞ্জে এলজিডির আওতাধীন ১৪০ কিলোমিটার সড়কের ৪০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। পানি উন্নয়ন বোর্ডেও প্রতিরক্ষা বাঁধ ভেঙে ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অবকাঠামোর ক্ষতির হিসাব নিরূপণ হচ্ছে।