দোয়ারাবাজারে সামাজিক সংগঠনের উদ্যোগে বাঁশের সাঁকো নির্মাণ

45

শাহ্ মাশুক নাঈম, দোয়ারাবাজার
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের মরাখাশিয়া নদীর উপর শিমুলতলা ইসলামী যুব সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে নির্মাণ করা হচ্ছে বাঁশের সাঁকো। সরেজমিন দেখা যায়, সোমবার খাশিয়ামারা নদীর একটি উপশাখা, শিমুলতলা ও সমুজ আলী স্কুল এন্ড কলেজের মধ্যবর্তী খালের উপরে নির্মাণ করছেন বিশাল একটি বাঁশের সাঁকো। আর এ সাঁকো পারপার হয়ে স্কুল-কলেজে যায় ছাত্র-ছাত্রীরা। সাঁকোর পশ্চিম পাড়ে দুটি শিক্ষা প্রতিষ্ঠান। টিলাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমুজ আলী ইস্কুল এন্ড কলেজ। শিক্ষার্থীসহ আর ১০টি গ্রামের মানুষ সাঁকো পারপার হয়ে এপার-ওপারে যায়।
স্থানীয়রা জানান, জনপ্রতিনিধি থাকলেও সাঁকোর স্থলে ব্রীজ নির্মাণের কোনো উদ্যোগ নেই। প্রতি বছর বন্যায় দুই থেকে তিনবার একই জায়গায় নির্মাণ করতে হয় বাঁশের সাঁকো। দীর্ঘদিন ধরে বাঁশের সাঁকোর স্থলে একটি ব্রীজের দাবি জানিয়ে আসছে ১০ গ্রামসহ এলাকাবাসী। শুধু আশ্বাসেই আটকে আছে ব্রীজ। সবাই বলে ব্রিজ হবে, কিন্তু হচ্ছে না। আশ্বাস পেতে-পেতে মানুষ এখন বিশ্বাস হারিয়ে ফেলছে। অনেকবার পরীক্ষা-নিরীক্ষা করলেও ব্রীজ হচ্ছে না। বর্ষায় ভারি বর্ষণে বাঁশের সাঁকো পানির নিচে তলিয়ে যায়। প্রতি বছর এলাকাবাসীর চাঁদায় ও বাঁশ সংগ্রহ করে দেয়া হয় বাঁশের সাঁকো। আর এ সাঁকো পার হয়ে নিত্যদিন কৃষিপণ্য নিয়ে যেতে হয় স্থানীয় মহব্বতপুর বাজার ও উপজেলা সদরে।
শিমুলতলা ইসলামী যুব সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক শাহ্ তামিম আহমদ তারেক কাজির বাজারকে বলেন, সারাদেশের পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি সুরমা ইউনিয়নের শিমুলতলা গ্রামে হাজারও মানুষের দাবি এখানে একটা ব্রীজ নির্মাণ। এখানে ব্রীজ হলে ১০-১৫ টি গ্রামে উন্নতি হবে।
শিমুলতলা গ্রামের বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান দৈনিক কাজির বাজারকে বলেন, স্বাধীনতার ৫২ বছর চলে গেছে এখনো বাঁশের সাঁকো দিয়েই খাল পারাপার হতে হয়। দেশের সকল জায়গায় উন্নয়নের ছোঁয়া লাগলেও একটু উন্নয়নের ছোঁয়া লাগেনি শহীদ আমিনুল হক-দুইজন মুক্তিযোদ্ধার গ্রাম শিমুলতলা। আমার মতো হাজারো মানুষের দাবি এই খালের উপরে একটি ব্রীজ নির্মাণের।
সুরমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশীদ দৈনিক কাজির বাজারকে বলেন, গত কয়েকদিন আগে একটি উন্নয়ন বিষয়ক আলোচনা সভায় শিমুলতলা গ্রামের এ ব্রীজের কথা আলোচনা হয়েছে। এখানে ব্রীজ হওয়ার জন্য ছাতক-দোয়ারাবাজারের এমপি মহোদয় খুবই আন্তরিক। সব মিলিয়ে আমরাও চেষ্টা করছি অতিদ্রæতই সাঁকো স্হলে একটি ব্রীজ নির্মাণের।
দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা নেহার নিগার তনু কাজির বাজারকে বলেন, শিমুলতলা গ্রাম ও সমুজ আলী ইস্কুল এন্ড কলেজের মধ্যবর্তী খালের উপর সেতুর কথা আজ প্রথম শুনলাম, সরেজমিন দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
দোয়ারাবাজার উপজেলা প্রকৌশলী কর্মকর্তা আবদুল হামিদের মোবাইল ফোনে বারবার কল দেয়া হচ্ছে কিন্তু তিনি কল রিসিভ করেননি।