স্বর্ণখচিত নতুন কালো পর্দায় মোড়ানো হয়েছে পবিত্র কাবা

21

কাজির বাজার ডেস্ক

মক্কার পবিত্র কাবা শরীফে নতুন গিলাফ বসানো হয়েছে। রবিবার স্বর্ণখচিত এই কালো পর্দা দিয়ে মোড়ানো হয়েছে কাবা শরীফ। সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, ১৫৯ জন কারিগর এই গিলাফ পরিবর্তনের কাজে যুক্ত ছিলেন। গিলাফের ওজন ১৩৫০ কেজি এবং উচ্চতা ১৪ মিটার। চারটি প্যানেলে বিভক্ত এই গিলাফে রয়েছে কাবা শরীফের দরজার পর্দাও। গিলাফের কাপড়ের ১ হাজার কেজি রেশম সিল্ক। এ ছাড়া ১২০ কেজি স্বর্ণ ও ১০০ কেজি রুপর মিশ্রণও রয়েছে গিলাফে।
প্রতিবছর হজের সময় পুরোনো গিলাফ পরিবর্তন করা হলেও এবার তা নতুন আরবি বছরে করা হয়েছে। বর্তমানে আরবি নতুন বছর ১৪৪৬ হিজরির প্রথম প্রহরে পবিত্র কাবার এ গিলাফ পরিবর্তন করা হয়। হিজরি নববর্ষকে স্মরণীয় করতে গত বছর থেকে এই উদ্যোগ নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।
পুরনো গিলাফটি সরিয়ে নতুন গিলাফ পড়াতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগে। পুরোনো গিলাফের অংশবিশেষ কেটে কেটে পরবর্তীতে পৃথিবীর বিভিন্ন দেশে নির্দশনস্বরূপ উপহার হিসেবে পাঠায় সৌদ সরকার। বাংলাদেশকেও এমন মূল্যবান টুকরো দিয়েছিল সৌদি সরকার। যেটি জাতীয় মসজিদ বাইতুল মোকাররমে দরজায় লাগানো রয়েছে।
কাবার গিলাফ তৈরি করা হয়, কিং আব্দুল আজিজ কিসওয়াহ কমপ্লেক্সে। এটি প্রস্তুত করতে কাজ করেন দুই শতাধিক কর্মচারী। বিশেষ একটি কারখানায় উৎপাদিত হয় গিলাফের জিনিসপত্র। কারখানাটি শুধুমাত্র কাবার গিলাফ তৈরির জন্যই নির্মিত হয়েছে।