চার দফা দাবিতে মহাসড়কে শাবি শিক্ষার্থীর

7

সৈকত মাহাবুব, শাবি

কোটাবিরোধী ২০১৮ সালের পরিপত্র বহালের দাবিতে আজকেও বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি গ্রহণ করেছে পালন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীরা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে। ফলে যান চলাচল বাধাগ্রস্ত হয়।
গতকাল শনিবার বিকাল তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জমায়েত হতে থাকে শিক্ষার্থীরা। পরবর্তীতে জমায়েত বিক্ষোভ মিছিলে রূপ নেয়। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে শিক্ষার্থীরা নিজেদের প্রস্তাবিত ৪ দফা দাবি তুলে ধরেন। দাবি সমূহ হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রæত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে, অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যৌক্তিক মাত্রায় কোটা রাখতে হবে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।
এসময় শিক্ষার্থীদের “সংবিধানের মূল কথা, সুযোগের সমতা; বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাই নাই;মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই;মুক্তিযুদ্ধের চেতনা, কোটা প্রথা মানে না; ইত্যাদি ¯েøাগান দিতে দেখা যায়।