বন্যা কবলিত এলাকাগুলোতে বিশুদ্ধ পানির চরম সংকট

3

স্টাফ রিপোর্টার

সিলেটে নামছে বন্যার পানি। আশ্রয়কেন্দ্র ছেড়ে ঘরে ফিরছে অনেকে। কেউ আবার আছে ফেরার অপেক্ষায়। তবে বন্যাকবলিত ওই সব এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট।
সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বন্যাকবলিত এলাকায় পর্যাপ্ত ত্রাণ দেওয়া হচ্ছে। তবে বানভাসিদের দাবি, তারা যা পাচ্ছে, তা চাহিদার তুলনায় খুবই কম। রয়েছে বিশুদ্ধ পানির চরম সংকট।
তিন দিন ধরে বৃষ্টিপাত না হওয়ায় সিলেট নগরীরও বিভিন্ন এলাকা থেকে পানি নামছে। তবে অনেক নিচু এলাকার সড়ক ও বাসাবাড়ি থেকে পুরোপুরি পানি নামেনি। জেলার বিভিন্ন উপজেলায় লোকালয় থেকে পানি কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে ঘরবাড়িতে ফিরছে বাসিন্দারা। যারা ফিরেছে, তারা পড়ছে নানা ভোগান্তিতে। ঘরবাড়িতে পানি ঢোকায় এখনো সেটা স্যাঁতসেঁতে রয়েছে। অনেক এলাকায় দেখা দিয়েছে ত্রাণের সংকট। রয়েছে বিশুদ্ধ পানির অভাবও। আশ্রয়কেন্দ্রে থাকাকালীন শুকনা খাবার পেলেও বাড়ি গেলে সেটা মিলবে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে বন্যার্তরা।
এদিকে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় সিলেটের সব পর্যটনকেন্দ্র খুলে দেওয়া হয়েছে। রবিবার গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা পর্যটন উন্নয়ন কমিটির সভা শেষে এই ঘোষণা দেওয়া হয়। তবে পর্যটনকেন্দ্র খুলে দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে পর্যাপ্ত লাইফ জ্যাকেটের ব্যবস্থা এবং যারা সাঁতার জানে না তাদের নিয়ে নৌকায় চলাচল না করা।