সুনামগঞ্জে ঐক্যের বাংলাদেশের ডাক দিল সর্বদলীয় ছাত্ররা

0

 

ইয়থ এ্যাম্বসেডর গ্রæপ সুনামগঞ্জের উদ্যোগে সংঘাত নয় ঐক্যের বাংলাদেশ গড়ি- ¯েøাগানকে সামনের রেখে ইয়থ মেলার আয়োজন করে সর্বদলীয় ছাত্ররা। সোমবার সকাল থেকে বিকাল পরযন্ত শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরীতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এ কর্মসূচি পালন করা হয়। সুনামগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মনিরুজ্জামান মনির ফিতা কেটে এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন এবং অতিথিরা বিভিন্ন উপজেলার ইয়থ গ্রæপের কাজের বিভিন্ন ছবি এবং রিপোর্ট সংবলিত গ্যালারী পরিদর্শণ করেন।
শুরুতেই ছাত্রদল ও ছাত্র লীগ নেতাদের মধ্যে ছাত্র রাজনীতিই উন্নত গণতন্ত্রের একমাত্র পূর্বশর্ত বিষয়ে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। পক্ষ দলে ছিলেন মনিরাজ, তারাকুল হক, জানে আলম, তানভীর চৌধুরী বিপক্ষ দলে ছিলেন ইমরানুল হাসান, নাইম আহমদ, মৌসুমী আক্তার, বর্ণা দাস। মডারেটরের দায়িত্ব পালন করেন অভিজিৎ রায়, বিচারক ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুল আলম শাহীন, সুনামগঞ্জ জেলা সুজনের সাধারণষ সম্পাদক প্রভাষক ফজলুল করিম সাঈদ। বিচারকরা দু দলকেই যৌথ ভাবে বিজয়ী ঘোষণা করেন। শ্রেষ্ট বক্তা নির্বাচিত হন বিপক্ষ দলের দল নেতা বর্ণা দাস।
এর পর আয়োজন করা হয় উপস্তিত বক্তৃতা প্রতিযোগিতার। ছাত্রনেতা: নিজ দলের লক্ষ্য-উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা এবং শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করণে প্রতিশ্রæতি এবং সাধারণ ছাত্র-ছাত্রী: ছাত্র রাজনীতিকে ভবিষ্যতে যেভাবে দেখতে চাই বিষয়ে বক্তব্য রখেন। এসময় ছাত্রনেতারা তাদের বক্তেব্যে ছাত্ররাজনীতিতে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য প্রতিশ্রæতি দেন। এবং ঐক্যের বাংলাদেশ গড়ায় প্রত্যয় ব্যক্ত করেন।
প্রতিযোগিতায় অংশ নেন ছাত্র লীগের দিলন আহমদ, ছাত্রদলের মনসুর আহমেদ, তানভীর চৌধুরী ছাত্রলীগের মনিরাজ, ছাত্রদলের রনি, ছাত্রলীগের সৈকত, আল আমিন, সাধারণ ছাত্র বর্ণা দাস। প্রতিযোগিতায় সাধারণ ছাত্র বর্ণা দাস প্রথম, ছাত্রদলের মুসসনুর আহমেদ দ্বিতীয় এবং ছাত্রলীগের দিলন তৃতীয় স্থান অর্জন করেন। এ প্রজন্মের ছাত্র নেতাদের ৮০-৯০ দষকের ছাত্র নেতরা সে সময়ের ছাত্র রাজনীতির বিষয়ে গল্প শোনান।
শেষে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ সুনামগঞ্জ জেলা কমিটির উপদেষ্টা নুরুল হক আফিন্দীর সভাপতিত্বে ও দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সুনামগঞ্জ জেলা পরিষদের প্যানের চেয়ারম্যান মনিরুজ্জমানান সুজন সুনামগঞ্জ জেলা বিএনপির সহ সভাপতি রেজাউল করিম, আবুল কালাম আজাদ, উপদেষ্টা পরিষদ সদস্য আব্দুস ছাত্তার, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহীন আলম, শান্তিগঞ্জ পিএফজির পিস এম্বাসেডর জিয়াউর রহমান জিয়া, বিশ্বম্ভরপুর পিএফজির সমন্বয়কারী ফুল মালা প্রমূখ।