পদক পাচ্ছেন সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা

2

কাজির বাজার ডেস্ক

চলতি বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেসব পুলিশ সদস্য নির্বাচনের দিন আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেছেন, তাদের একটি করে পদক ও রিবন দেওয়া হবে।
গত ২৮ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, এবারের পদকের নাম দেওয়া হয়েছে জাতীয় সংসদ নির্বাচন-২০২৪। যেসব পুলিশ সদস্য নির্বাচনের কাজে তালিকাভুক্ত ছিলেন, তারা এ পুরস্কার পাবেন। পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত মহাপরিদর্শক (এআইজি) ইনামুল হক সাগর বলেন, নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের পদক ও রিবন নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
কতসংখ্যক পুলিশ সদস্য এ পুরস্কার পাবেন, তা পরবর্তীকালে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, পদক হবে সাদা সংকর ধাতু দিয়ে তৈরি। এর আকৃতি হবে ষড়ভুজ এবং দুই বিপরীত কোণের মধ্যবর্তী দূরত্ব হবে ৩৫ মিলিমিটার। পদকের সামনের দিকে একটি বর্গাকৃতি ব্যালট বাক্সের ছিদ্রে ভাঁজ করা ব্যালট পেপার সদৃশ একটি অংশ উৎকীর্ণ থাকবে। পদকের সামনের ভাগে সংসদীয় নির্বাচন এবং নিচের অংশে জানুয়ারি ২০২৪ লেখা উৎকীর্ণ থাকবে। পদকের পেছনের মধ্যভাগে সংসদ ভবন ও ওপরে বাংলাদেশ উৎকীর্ণ থাকবে।
এদিকে রিবনের প্রস্থ হবে ৩০ মিলিমিটার। রিবনের মধ্যভাগ হবে সাদা। উভয় পাশ হবে আইস গ্রিন রঙের। এ আইস গ্রিনের উভয় পাশে আবার গাঢ় লাল রং থাকবে। প্রতি রঙের প্রস্থ হবে ছয় মিলিমিটার।
এর আগে ২০২১ সালেও নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের পদক ও রিবন দেওয়া হয়। তখন নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের একসঙ্গে পুরস্কৃত করা হয়েছিল।