কমলগঞ্জে চোরাই গাছসহ ২ জন আটক

1

কমলগঞ্জ সংবাদদাতা

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় শতবর্ষী গাছের একটি খন্ডাংশ চুরির সময়¡ ট্রাকসহ ২ জনকে আটক করে পুলিশে করা হয়। শনিবার ভোরে উপজেলার শমশেরনগর-ভানুগাছ সড়কের হালিমা বাজার এলাকা থেকে তাদেরকে আটক করে কমলগঞ্জ উপজেলার রাজকান্দি রেঞ্জের কামারছড়া বনবিট কর্মকর্তা।
জানা যায়, গত ১৭ মে শুক্রবার বিকালে কমলগঞ্জ উপজেলার সুনছড়া চা বাগানের ১৬ নম্বর সেকশনের পাশ্ববর্তী কালিছলি এলাকায় ১ নম্বর খাস খতিয়ানভ‚ক্ত ৮নং দাগের ভ‚মি হতে সম্পূর্ণ অবৈধভাবে শতবর্ষী বিশাল গর্জন গাছ কর্তনের ঘটনা ঘটে। চোর চক্র গাছ কেটে খন্ডাংশ করে কয়েকটি খন্ডাংশে ৮০ ঘনফুটের গোলকাঠ চুরি করে। পরে সংবাদ পেয়ে বনবিভাগ ও সহকারি কমিশনার (ভ‚মি) এর যৌথ উদ্যোগে অবশিষ্ট ১২৮ দশমিক ১৫ ঘনফুট গোলকাঠের খন্ডাংশ উদ্ধার ও জব্দ করা হয়।
এ ঘটনায় কমলগঞ্জ সদর ইউনিয়নের ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তা কমলেন্দু ভট্টাচার্য্য বাদী হয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় আলীনগর ইউনিয়নের পূর্ব চিৎলীয়া গ্রামের মকবুল মিয়া (৪৫), রশিদ উল্ল্যা (৪০), ইব্রাহিম উল্ল্যা (৪২) ও সাকের আলী (২২) কে আসামী করা হয়।
গাছের খন্ডাংশ উদ্ধার ও জব্দের ১৪ দিনের মাথায় শনিবার ভোরে জব্দকৃত গর্জন গাছের একটি বিশাল খন্ডাংশ পাচারের খবর পেয়ে কামারছড়া বনবিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আহমদ আলী ট্রাকসহ (নং ঢাকা মেট্রো ড-১১-১৪৪৯) কমলগঞ্জ পৌরসভার বড়গাছ এলাকার ইলিয়াস মিয়ার ছেলে মো. জলিল মিয়া (৩৫) ও মনর মিয়ার ছেলে দেলোয়ার হোসেন (৩৪) কে আটক করে শমশেরনগর পুলিশ ফাঁড়িতে সোপর্দ করেন।
এ ব্যাপারে কামারছড়া বনবিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আহমদ আলী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার ভোরে জীবনের ঝুঁকি নিয়ে গাছের খন্ডাংশ বোঝাই ট্রাকসহ ২ জনকে আটক করে পুলিশে সোপর্দ করি। তিনি আরও বলেন, গত ১৭ মে সরকারি ভ‚মি থেকে শতবর্ষী গাছ চুরির খবর পাওয়ার সাথে সাথেই রাজকান্দি রেঞ্জ কর্মকর্তা তৌহিদুল ইসলাম ও সহকারী কমিশনার (ভ‚মি) রইছ আল রেজুয়ানকে জানাই। পরে রেঞ্জ কর্মকর্তার উপস্থিতিতে যৌথভাবে কিছু খন্ডাংশ উদ্ধার করা হয়। তবে এর আগেই ৮০ ঘনফুটের মতো মূল্যবান গাছের খন্ডাংশ চুরি হয়ে যায়। গাছটির মূল্য প্রায় ৩ লক্ষ টাকা হতে পারে।
কমলগঞ্জ থানার দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.আই মহাদেব বাছার জানান, গাছ চুরির বিষয়ে পূর্বে মামলা রয়েছে। দু’জনকে গ্রেফতার দেখিয়ে আদালতে প্রেরন করা হবে।
এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) রইছ আল রেজুয়ান বলেন, ইতিপূর্বে গাছের খন্ডাংশ উদ্ধার ও জব্দের পর থানায় মামলা দেয়া হয়েছে। ফের গাছের খন্ডাংশ চুরির সময়ে আটকদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।