দিরাইয়ে ঝুঁকিপূর্ণ ব্রিজ ভেঙে পড়ল নদীতে

2

জাকারিয়া হোসেন জোসেফ, দিরাই
দিরাই উপজেলার মিলনগঞ্জ বাজার পাশে (তারাপাশা) সুরাই নদীর উপর ৮০’র দশকে নির্মিত ব্রিজ ভেঙে পড়েছে। দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা ব্রিজটি সোমবার দুপুরে ব্রিজের মাঝ দিয়ে ভেঙে নদীতে পড়ে যায়। ব্রিজ ভেঙে নদীতে পড়ে যাওয়ায় দুর্ভোগ আরো বেড়েছে। দিরাই উপজেলা ও জগন্নাথপুর উপজেলায় নৌযান চলাচল বন্ধ হয়ে গেছে।
স্থানীয়রা জানান, ব্রিজটি ভেঙে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন কুলঞ্জ ইউনিয়নের উত্তরপাড়ের বাসিন্দারা। এরমধ্যে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হবে স্কুল ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীদের।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, ব্রিজের মাঝ বরাবর অংশটি ভেঙে নদীতে পড়ে গেছে। তাই নৌকাগুলো ওই ব্রিজের নিচ দিয়ে চলাচল করতে পারছে না। নৌযান চালকরা জানান, ভাঙা অংশ অপসারণ না করলে এই নদীতে তাদের নৌযান চলাচল করা সম্ভব নয়। তাই ভাঙা অংশ দ্রæত অপসারণ করার দাবিও জানান তারা। সাবেক এমপি নাছির উদ্দীন চৌধুরী বলেন, ‘দুই পাড়ের মানুষের সহজ যোগাযোগের জন্য ব্রিজটি নির্মাণ করছিলাম ৮০’র দশকে, এখন ব্রিজটি ভেঙে যাওয়ায় দু’পাড়ের মানুষেরই ভোগান্তি বাড়বে। তাই যত দ্রæত সম্ভব ব্রিজটি নতুন করে নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।
এ ব্যাপারে দিরাই উপজেলা প্রকৌশলী মোঃ ইফতেখার হোসেন বলেন, ‘ব্রিজটি অনেক আগ থেকেই ঝুঁকিপূর্ণ ছিল। এখন ভেঙে যাওয়ার খবর পেয়েছি। দ্রæতই আমরা ভেঙ্গে যাওয়া অংশ অপসারণ করব। এবং নতুন ব্রিজ নির্মাণের জন্য চেষ্টা করছি!