সিলেটে ১৬ পুলিশ কর্মকর্তা পাচ্ছেন বিপিএম-পিপিএম পদক

14

কাজির বাজার ডেস্ক

সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এবার সর্বাধিক সংখ্যক পুলিশ সদস্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে ৪০০ জনের একটি তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে। এর মধ্যে রয়েছেন সিলেটের ১৬ জন।
২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়ের কার্যক্রম অনুযায়ী পুলিশ সদস্যদের এ পদক প্রদান করা হবে।
প্রজ্ঞাপনে বলা হয়, অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৩৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ৬০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ২১০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হবে।
পুলিশ সদরদপ্তর সূত্রে জানা যায়, বিপিএম সাহসিকতা ও সেবা এবং পিপিএম সাহসিকতা ও সেবা- এই চারটি ক্যাটাগরিতে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। প্রতিবছর পুলিশ সপ্তাহের বার্ষিক পুলিশ প্যারেডে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী। যারা এ পদকে ভ‚ষিত হন তাদের নামের শেষে বিপিএম-পিপিএম উপাধি যুক্ত হয়।
সিলেটের ১৬ জনের মধ্যে বিপিএম সাহসিকতা ও সেবায় ৫ জন আর পিপিএম সাহসিকতা ও সেবা ১১ জনকে পদকে ভ‚ষিত করা হয়।
পুলিশের বিপিএম-পিপিএম পদক পাচ্ছেন সিলেটের যারা –
বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)
সিলেটের জালালাবাদ থানার শিবেরবাজার পুলিশ ফাঁড়ির এএসআই আহসান কিবির, সিলেটের জালালাবাদ থানার শিবেরবাজার পুলিশ ফাঁড়ির কনস্টেবল বিলাল উদ্দিন।
বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) সেবা
সিলেট রেঞ্জ ডিআইজি’র কার্যালয়ের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক সৈয়দ হারুন অর রশীদ, র‌্যাব-৯ সিলেট এর উইং কমান্ডার মো. মোমিনুল হক, মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান।
রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)
হবিগঞ্জের বাহুবল মডেল থানার পুটিজুড়ি পুলিশ তদন্ত কেন্দ্রের কনস্টেবল মো. জাকির আহমদ।
রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মু. মাসুদ রানা, সিলেট মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার মোহা. সোহেল রেজা, সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার মো. জেদান আল মুসা, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ কে এম নজরুল ইসলাম, কুলাউড়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আলী মাহমুদ, হবিগঞ্জের মাধবপুর থানর অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম খান, ট্যুরিস্ট পুলিশ জাফলং জোনের পুলিশ পরিদর্শক মো. রতন শেখ, সিলেটের গেয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো. রফিকুল ইসলাম।
আগামী ২৭ ফেব্রæয়ারি থেকে রাজারবাগ পুলিশ লাইন্সে শুরু হতে যাওয়া ‘পুলিশ সপ্তাহের’ প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দেবেন।