শাবির ইংরেজি বিভাগের ২দিনব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন শুরু

2

শাবি সংবাদদাতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘এনভায়রনমেন্টাল হ্যাজার্ডস অ্যান্ড জেন্ডার ইস্যুজ : (রি) ইমাজেনিং লিটারেচার, ল্যাংগুয়েজ, অ্যান্ড কালচার অব দ্য গেøাবাল সাউথ’ শিরোনামে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে। চলবে আজ শনিবার (১৭ ফেব্রæয়ারি) পর্যন্ত।
এসম্মেলনে আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নামকরা অধ্যাপকবৃন্দ কি-নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।
শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবীর হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লায়লা আশরাফুন। এতে স্বাগত বক্তব্য দেন বিভাগের সহকারী অধ্যাপক সাহেলী পারভীন দীপা।
সম্মেলনের প্রথমদিন কি নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক এবং ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশের আর্টস অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের ডিন এবং ঢাবির ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ড. কায়সার হক, ইংরেজি বিভাগের এবং বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. ফকরুল আলম, ভারতের হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রমোদ কে নায়ার এবং ভারতের জম্মু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনুপম ভোরা।
এদিন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন- ই এর ৩য় তলায় প্যারালাল সেশন ১ ও ২ অনুষ্ঠিত হয়।
এরপর সম্মেলনের দ্বিতীয় দিন আজ শনিবার কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. বিল অ্যাশক্রফট, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ড. সংযুক্তা দাসগুপ্তা এবং সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির সোশিওলজি স্কুল অব সোশ্যাল সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. মো. সাইদুল ইসলাম।
এদিন সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দুইদিনব্যাপী এ সম্মেলনের সমাপ্তি ঘটবে বলে জানিয়েছে শাবি প্রশাসন। তারা জাবান, এটি ওই বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন। গত বছরের থেকে এবার আরও বড় পরিসরে সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ নির্ধারিত বিষয়ের উপর আলোচনা করবেন। এবারের সম্মেলনে মোট ৭টি কি নোট সেশন এবং ৮টি দেশের উপস্থাপক মোট ১৩৭টি পেপার উপস্থাপন করা হবে।