ভাষার মাসের সম্মানে হাইকোর্টে বাংলায় আদেশ

13

কাজির বাজার ডেস্ক

ভাষাশহীদদের প্রতি সম্মান জানিয়ে ভাষার মাসের প্রথম দিনে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এক বেঞ্চ বাংলায় আদেশ দিয়েছেন। শুনানির শুরুতেই বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আজ ফেব্রæয়ারি মাসের প্রথম দিন। তাই আজ আমরা বাংলায় সব আদেশ দেবো।
২০২৩ সালেও ফেব্রæয়ারির প্রথম দিনে সুপ্রিমকোর্টে অন্তত ১৪৮টি রায় ও আদেশ বাংলায় দেয়া হয়েছিল।
আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম. ইনায়েতুর রহিম ১৪৫টি আদেশ বাংলায় দিয়েছিলেন। আর হাইকোর্ট বিভাগে বিচারপতি নাইমা হায়দার একটি রায়, বিচারপতি মো. নজরুল ইসলাম ইসলাম তালুকদার সমন্বয়ে গঠিত বেঞ্চ একটি রায় এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চ একটি আদেশ বাংলায় দিয়েছেন।
উচ্চ আদালতে নব্বইয়ের দশক থেকে বাংলায় রায় ও আদেশ দেয়া শুরু হয়। বিচারপতি এ আর এম আমীরুল ইসলাম চৌধুরী বাংলায় আদেশ দেয়া শুরু করেন। এরপর বাংলায় আদেশ ও রায় দেয়া ত্বরান্বিত হয়।
বর্তমান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম হাইকোর্টে থাকাকালীন বেশ কয়েকটি মামলার রায় বাংলায় দিয়েছেন।
বাংলায় রায় দিয়ে যাচ্ছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মো. জাকির হোসেন। এছাড়াও হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামালও বাংলায় রায় দেন।