কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করছে সরকার : প্রবাসীকল্যাণমন্ত্রী

5

কে.এম লিমন, গোয়াইনঘাট
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কৃষি ও কৃষকের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতার পরপরই তিনি দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন এবং কৃষি বিপ্লবের সূচনা করেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষকের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার নেতৃত্বে বর্তমান সরকার কৃষকের কষ্ট লাঘব ও কৃষককে লাভবান করতে কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি, বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে। সেই সাথে বর্তমান সরকারের আমলে বিনামূল্যে কৃষকদের বীজ দেওয়া হচ্ছে। আওয়ামীলীগ সরকার গরীব-দুঃখী মানুষের পাশে অতিতেও ছিলো, বর্তমানেও আছে উল্লেখ করে মন্ত্রী ইমরান আহমদ আরো বলেন কৃষক বাঁচলে, দেশ বাঁচবে শুধু শেখ হাসিনাই এ কথাকে বাস্তবে রুপ দিয়েছেন। তাই কৃষকদের জন্য বর্তমান সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছেন।
তিনি সোমবার বিকেলে গোয়াইনঘাট উপজেলা পরিষদ হলরুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে বীজ, সার বিতরণ ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাহমিলুর রহমানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েস, সিলেট জেলা পরিষদের সদস্য সুবাস দাস, গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে. এম নজরুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল, যুগ্ম সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, পূর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন পারভেজ, গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানী সুমন, মধ্য জাফলং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লোকমান হোসেন, উপজেলা যুবলীগের আহŸায়ক ফারুক আহমদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি কামাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি সুফিয়ান আহমদ, সাধারণ সম্পাদক গোলাম রেজওয়ান রাজীব প্রমুখ।
এর আগে মন্ত্রী, সিলেটের গোয়াইনঘাট উপজেলার ক্ষুদ্র নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর পরিবারের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় এককালীন অনুদান প্রদান, ক্ষুদ্র নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের এককালীন উপবৃত্তি প্রদান অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এদিকে, জৈন্তাপুর সংবাদদাতা জানান, গতকাল সোমবার জৈন্তাপুর উপজেলায় কৃষি সমাবেশ ও বিনা মুল্যে সার ও বীজ বিতরণ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নিবার্হী অফিসার আল-বশিরুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার শামীমা আক্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বশির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পলিনা রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) রিপা মনি দেবী, সিনিয়র সহকারী পুলিশ সুপার কানাইঘাট (সার্কেল) আব্দুল করিম, জৈন্তাপুর মডেল থানায় অফিসার (ইনচার্জ) ওমর ফারুক, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: ফখরুল ইসলাম, চারিকাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুলতান করিম, ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিক আহমদ, চিকনাগুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জমান চৌধুরী, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম।
উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হানিফ মোহাম্মদের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার খায়রুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা যাদবময় বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক নিপেন্দ্র কুমার দে, প্রচার সম্পাদক সিরাজুল ইসলাম, দপ্তর সম্পাদক হাসিনুল হক হুসনু, উপজেলা শ্রমিক লীগের সভাপতি ফারুক আহমদ, যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, আওয়ামী লীগ নেতা জালাল উদ্দিন, আব্দুল হক, সুলাল চৌধুরী, আবুল হোসেন, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শওকত আলী, স্বেচ্ছাসেবকলীগ সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন, উপজেলা কৃষকলীগ যুগ্ম আহবায়ক কয়ছর আহমদ, যুবলীগ নেতা আমিন আহমদ, রুবেল শরিফ ও ছাত্রলীগ নেতা নেহাল পাল। চলিত অর্থ বছরের খরিফ মৌসুমে আউস ধানের বীজ ও প্রনোদনা কার্যক্রমর অংশ হিসাবে বিনামুল্যে ২২শত কৃষক এবং উপজেলা পরিষদ থেকে আর ৪ শত কৃষকদের মাঝে বিনা মুল্যে বীজ, সার বিতরণ করা হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি সকাল সাড়ে ৯টায় ফতেপুর (হরিপুর) নবনির্মিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধন করেন। এসময় মন্ত্রী মহোদয়-কে স্বাগত জানান জৈন্তাপুর মেডিকেল অফিসার ডাঃ নুরজাহান বেগম হাসি,
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: রেন্টু পুরকায়স্থ, ফতেপুর স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ প্রদীপ কুমার দাশ, পরিবার কল্যান পরিদর্শিকা বীথি দাশ ও মোঃ জসীম উদ্দীন সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।