১ মার্চ থেকে ১৫ টাকা দরে ৩০ কেজি করে চাল পাবে ৫০ লাখ লোক

18

কাজিরবাজার ডেস্ক
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আগামী ১ মার্চ থেকে সারাদেশে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হচ্ছে। এ কর্মসূচিতে ৫০ লাখ লোক ১৫ টাকা দরে ৩০ কেজি করে চাল পাবেন।
রোববার সকালে নওগাঁর আটাপট্টি ও রুবির মোড় এলাকায় চলমান ওএমএস কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। খাদ্যমন্ত্রী বলেন, ওএমএস একটি চলমান কর্মসূচি। যতদিন এর চাহিদা থাকবে ততদিন চলবে। প্রয়োজন হলে সারা বছরই চলবে। চাল দেওয়া হবে, আটাও দেওয়া হবে। তিনি বলেন, এ সময়ে ওএমএস চলে না, বন্ধ থাকে। নিম্ন আয়ের জনগণ যাতে কষ্ট না পায় তার জন্য ওএমএস চালু রাখা হয়েছে।
এটি আমরা দিয়ে যাব। আমাদের দেখার বিষয় জনগণ ঠিকমতো পাচ্ছে কিনা, কোনো ডিলার স্মাগলিং করছে কিনা, এজন্য পরিদর্শন ও মনিটরিং চলবে। সরকারি গুদামে খাদ্য মজুতে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, ১০ লাখ টন নিরাপত্তা মজুতের বিপরীতে বর্তমানে ২১ লাখ টনের অধিক খাদ্য মজুত আছে। এ সময় সাধন চন্দ্র মজুমদার বলেন, সারাদেশে প্রতিদিন চাল ও আটা মিলিয়ে প্রায় ১৪-১৫ হাজার টন খাদ্য বিতরণ করা হচ্ছে। যতদিন মানুষের চাহিদা থাকবে ততোদিন ওএমএস কার্যক্রম চালু রাখা হবে। এর পাশাপাশি খাদ্যবান্ধব অন্যান্য কর্মসূচিও চলবে। আতঙ্কের কিছু নেই। দেশে কোনো খাদ্য সংকট হবে না। ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি দিয়ে খাদ্যমন্ত্রী বলেন, অতি মুনাফার লোভে খাদ্যদ্রব্য মজুত করে মানুষকে বিপদে ফেলার চেষ্টা না করবেন না। নতুন আইন হচ্ছে। এরইমধ্যে অনেক গ্রæপের বিরুদ্ধে মামলাও করা হয়েছে। নজরদারি বাড়ানো হয়েছে।
অভিযানে রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর হোসেনসহ খাদ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।