পাকিস্তান হারিয়ে দিলো ভারতকে

4

স্পোর্টস ডেস্ক :
এখনও ২৪ ঘণ্টা হয়নি থাইল্যান্ডের কাছে হারের। বিষণœ মুখে ওই ম্যাচশেষে সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধি হয়ে এসেছিলেন সিধরা আমিন।
তার মুখ দিয়ে কথা প্রায় বেরই হচ্ছিল না, বিধ্বস্ত ভাবটা ছিল স্পষ্ট। ওই পাকিস্তান এবার হারিয়ে দিলো ভারতকে। শুরুতে স্কোরবোর্ডে রান তুলে দিলেন ব্যাটাররা, বোলাররাও করলেন নিজেদের কাজ।
শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নারী এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানের কাছে ১৩ রানে হেরেছে ভারত। আগে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৩৭ রানের সংগ্রহ পায় পাকিস্তান। জবাব দিতে নেমে দুই বল আগেই ১২৪ রানে অলআউট হয়ে গেছে ভারত।
টস হেরে ব্যাট করতে নামে পাকিস্তান। শুক্রবার গ্যালারিতে দর্শক ছিল বেশি, বড় অংশের সমর্থনও ছিল তাদের দিকে। কিন্তু শুরুতে সমর্থকদের হতাশই হতে হয়। ২৬ রানের উদ্বোধনী জুটির পর ফিরে যান সিধরা আমিন। ১৪ বলে ১১ রান করে দীপ্তি শর্মার বলে স্টাম্পিং হন তিনি।
এরপর দ্রুত আরও দুই উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। দলীয় ৩৩ রানের সময় ১৭ বলে ১৭ রান করে আউট হন মুনিবা আলি। এরপর ২ বলে শূন্য রান করে ফেরেন ওমাইমা সোহাইলও। ৩৩ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরেন নিদা ধর ও অধিনায়ক বিসমাহ মারুফ।
দুজনের জুটিতে আসে ৮৮ রান। রেনুকা সিংয়ের বলে ক্যাচ দিয়ে বিসমাহ ফিরলে ভেঙে যায় এই জুটি। ৩৫ বলে ৩২ রান করেন তিনি। শেষ অবধি অপরাজিত থাকা নিদা ধারের ব্যাটে ৫ চার ও ১ ছক্কায় আসে ৩৭ বলে ৫৬ রান। ভারতের পক্ষে ৪ ওভারে ২৭ রান দিয়ে ৩ উইকেট নেন দ্বীপ্তি শর্মা।
এই টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইন-আপ বলা হয় ভারতকে। ভাবা হচ্ছিল ‘অজেয়’ও। তবে পাকিস্তান তাদের হারিয়ে দিলো। ১৩৮ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই ছন্দ খুঁজে পায়নি ভারত। দাঁড়াতে পারেনি কোনো জুটিও। তাদের ২৩ রানের উদ্বোধনী জুটি ভাঙে সাবহিনেনি মেঘলা ফিরলে।
১ চার ও ছক্কা হাঁকিয়ে ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন এই ব্যাটার। কিন্তু ১৪ বলে ১৫ রান করে নাসরা সান্ধুর বলে সিধরা আমিনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান তিনি। এরপর ৮ বলে ২ রান করে আউট হন টুর্নামেন্টের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার জেমাইমা রদ্রিগেজ।
আরেক উদ্বোধনী ব্যাটার স্মৃতি মান্ধানাও নিজের ইনিংসকে লম্বা করতে পারেননি। ১৯ বলে ১৭ রান করে এই ব্যাটারও শিকার হন নাসরার। ভারতের ব্যাটিংয়ের মূল ভিত্তি ভেঙে যাওয়ার পর আশার আলো হয়ে ছিলেন দায়ালান হেমালাতা।
কিন্তু তার সঙ্গে ভুল বুঝাবুঝিতে রান আউট হয়ে যান পূজা বস্ত্রাকার। হেমালাতাও নিজের ইনিংসকে লম্বা করতে পারেননি। ২২ বলে ২০ রান করে তুবা হাসানের বলে বোল্ড হন তিনি। অধিনায়ক হারমানপ্রিত কৌর ১২ বলে ১২ রান করে ফিরলে হারটা তখন কেবল সময়ের ব্যাপার ছিল ভারতের জন্য। হয়েছেও তাই। বাংলাদেশ ম্যাচের আগে হেরেছে ভারত।