কালিঘাটে গুদাম থেকে ৫ টন সয়াবিন তেল উদ্ধার করে সাধারণ ক্রেতাদের কাছে বিক্রি

10

স্টাফ রিপোর্টার :
নগরীর কালিঘাটে গুদাম থেকে ৫ টন মজুদকৃত সয়াবিন তেল জব্দ করার পর বিভিন্ন দোকানি ও সাধারণ মানুষের কাছে বিক্রি করেছে ভোক্তা অধিকার সিলেট জেলা কার্যালয় পরিচালিত ভ্রাম্যমান আদালত।
বিভিন্ন সূত্র জানায়, সিলেটে টনের পর টন মজুদ করে ঈদের আগের দরে কেনা এ ভোজ্যতেল বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন অসাধু ব্যবসায়ীরা। এ অবস্থায় অ্যাকশনে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা অধিকার সিলেট জেলা কার্যালয় পরিচালিত ভ্রাম্যমান আদালত এ অপকর্ম ঠেকাতে মঙ্গলবার দিনভর নগরীর পাইকারি বাজার কালিঘাটে অভিযান চালান। অভিযানকালে কালিঘাটের মাহের ব্রাদার্স নামক দোকানের গুদাম থেকে ৫ টন মজুদকৃত সয়াবিন তেল জব্দ করা হয়। পরে সেই পুরো ৫ টন সয়াবিন আগের দামে ক্রেতাদের কাছে বিক্রি করেন ভ্রাম্যমান আদালত। এ সময় মাহের ব্রাদার্সকে জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ফখরুল ইসলাম। সঙ্গে ছিলেন সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ।
শ্যামল পুরকায়স্থ বলেন, আমরা খবর পেয়েছি- কিছু অসাধু ব্যবসায়ী আগের দামে কেনা সয়াবিন তেল নতুন বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন। খবর পেয়ে অভিযান চালিয়ে এর সত্যতা পাই। কালিঘাটে মাহের ব্রাদার্স নামক দোকান সেই অপকর্ম করছে। তাই আমরা হাতেনাতে বিষয়টি ধরে তাদের গুদামে স্টক করে রাখা ৫ টন সয়াবিন তেল আমরা দাঁড়িয়ে থেকে বিভিন্ন দোকানি ও সাধারণ মানুষের কাছে বিক্রি করেছি। জনস্বার্থে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।
জানা গেছে, সিলেটের বাজারে বেশ কিছুদিন থেকেই সয়াবিন তেল নিয়ে চলছে তুলকালাম কান্ড। পাইকারী বাজারের বিভিন্ন গুদামে সয়াবিনে ঠাসা থাকলেও খুচরা বাজারে পাওয়া যাচ্ছে না এই ‘আলাদিনের চেরাগ’। যদিও কোন দোকানে সয়াবিন পাওয়া যাচ্ছিল সেখানে ৫ লিটার বোতল কিনতে হলে ক্রেতাদের গুনতে হয়েছে ৭৫০ টাকার স্থলে ৯৮০ টাকা। এমন পরিস্থিতিতে সাধারণ ক্রেতাদের অতিরিক্ত টাকা দিয়ে সয়াবিন তেল কিনতে হিমশিম খেতে হয়েছে।
নগরীর আম্বরখানা, শিবগঞ্জ, মদিনা মার্কেট, রিকাবিবাজারসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় প্রত্যেকটি দোকানেই সয়াবিন তেলের সংকট রয়েছে। ক্রেতারা বোতলের গায়ে লেখা মুল্যের চেয়েও অতিরিক্ত মুল্যে ক্রেতারা তেল কিনতে হয়েছে।
উল্লেখ্য, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয় গত ৫ মে। দাম বৃদ্ধিতে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা থেকে বেড়ে ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হয়েছে। আর সয়াবিন তেলের ৫ লিটারের বোতলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা। আগে এর দাম ছিল প্রায় ৭৬০ টাকা।