সেট টপ বক্স না বসালে মার্চের পর আর ডিশ দেখা যাবে না

2

কাজিরবাজার ডেস্ক :
ডিশ ক্যাবল ব্যবহারকারীদের সেট টপ বক্স না বসালে আর স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবেন না। আগামী ৩১ মার্চের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের কেবল নেটওয়ার্ক ডিজিটাল করা হবে।
সচিবালয়ে মঙ্গলবার টেলিভিশন মালিক, ক্যাবল অপারেটর এবং ডিটিএইচ সেবা প্রদানকারীদের সঙ্গে বৈঠকের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ এ তথ্য জানান।
তিনি বলেন, এই সময়ের মধ্যে গ্রাহকেরা সেট টপ বক্স না বসালে আর টেলিভিশন দেখতে পারবেন না।
তথ্যমন্ত্রী বলেন, আমরা একটি টাইম ফ্রেম নির্ধারণের জন্য এ আলোচনায় বসেছি। যে আলোচনাটা হয়েছে সেটি হচ্ছে, আমরা গ্রাহককে দুই মাস সময় দিয়ে, অর্থাৎ আজ হলো ১ ফেব্রুয়ারি, ঢাকা এবং চট্টগ্রামে ৩১ মার্চের মধ্যে সব গ্রাহককে ডিজিটাল সেট টপ বক্স গ্রহণের লক্ষ্য নির্ধারণ করেছি। এর ঢাকা ও চট্টগ্রামে যাতে আমরা সেট টপ বক্স সবাইকে দিতে পারি সে লক্ষ্য ঠিক করে সবাই কাজ করব।
হাছান মাহমুদ বলেন, সম্প্রচার মাধ্যম ডিজিটাইজড করতে না পারার কারণে এই মাধ্যমের সঙ্গে যারা যুক্ত তারা যেমন বঞ্চিত হচ্ছেন, একই সাথে দেশও বঞ্চিত হচ্ছে। সরকার যে ভ্যাট ট্যাক্স এ খাত থেকে পায় সেটি সঠিকভাবে আদায় হয় না। দেশ ডিজিটাল হলেও এখনো কেবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটাল হয়নি। ভারতে হয়ে গেছে, নেপালে ব্যাপক আকারে হয়ে গেছে। আমাদের দেশে এটি করলে সবার জন্যই সুবিধা। গ্রাহকরা ভালোভাবে টেলিভিশন দেখতে পাবেন।
তথ্যমন্ত্রী বলেন, আজকে আমরা বিস্তারিত আলোচনা করেছি। আপনারা জানেন, এ উদ্যোগ নেয়ার পর একটি মামলা হয়েছিল হাইকোর্টে। আমাদের উদ্যোগের উপর একটি স্থগিতাদেশ এসেছিল। সেটি আমরা মন্ত্রণালয় থেকে ফেইস করে আদেশটা স্থগিত হয়েছে। অর্থাৎ এখন ডিজিটাইজড করার ক্ষেত্রে আইনগত কোনো প্রতিবন্ধকতা নেই।
ক্যাবল লাইন ডিজিটাল করার পাশাপাশি এ সংক্রান্ত একটি নীতিমালা তৈরির বিষয়টিও আলোচনায় এসেছে বলে জানান তথ্যমন্ত্রী।