এমসি কলেজের ক্যাম্পাস, ছাত্রাবাস ও ঘটনাস্থল পরিদর্শন করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি

8

স্টাফ রিপোর্টার :
সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে নববধূকে গণধর্ষণের ঘটনায় ক্যাম্পাস, ছাত্রাবাস ও ঘটনাস্থল পরিদর্শন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি। গতকাল মঙ্গলবার বিকেলে পরিদর্শন শেষে তদন্ত কমিটির প্রধান বলেন, ৩ দিনের মধ্যে প্রাথমিক ও ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন দেয়া হবে।
জানা গেছে, গত সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) মো. শাহেদুল খবীর চৌধুরীকে আহ্বায়ক (প্রধান) করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটির অপর ২ সদস্য মাউশির সিলেট অঞ্চলের উপ-পরিচালক (কলেজ) নুরে আলম এবং মাউশির সহকারী পরিচালক (কলেজ-১) লোকমান হোসেন। গতকাল মঙ্গলাবার বিকেল ৫ টার দিকে কমিটির সদস্যরা তদন্ত কাজে সিলেট এসে এমসি কলেজ পরিদর্শন করেন। ক্যাম্পাস, ছাত্রাবাস ও ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রেস ব্রিফিং করে তদন্ত কমিটি। ব্রিফিংয়ে টিম প্রধান মো. শাহেদুল খবীর চৌধুরী ভিকটিম, পরিবার ও তার স্বজনদের প্রতি সমবেদনা এবং দুঃখ প্রকাশ করে বলেন, এমসি কলেজ দেশের শীর্ষ একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই কলেজের ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় সরকার কঠোর অবস্থানে রয়েছে। আমরা মনে করি দ্রুততম সময়ের মধ্যে জড়িতদের একটি দৃষ্টান্তমূলক সাজা হবে। তিনি বলেন, করোনার এই সময়ে এ ধরনের ঘটনা অপ্রত্যাশিত। ঘটনার সময়ে প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে হোস্টেল (ছাত্রাবাস) ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থা, কলেজ কর্তৃপক্ষ এই ঘটনায় কিভাবে রেসপন্স করেছে সে জায়গায় কোন ত্র“টি আছে কি-না তাও খতিয়ে দেখা হবে বলে জানান টিম প্রধান শাহেদুল খবীর চৌধুরী।
সারদেশের শিক্ষা প্রতিষ্ঠান ও হোস্টেল বন্ধের সময়ে এমসি কলেজ হোস্টেল খোলা কেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবে মাত্র সিলেট এসেছি। সবকিছু খোঁজ নিচ্ছি। আগামি ৩ দিনের মধ্যে প্রাথমিক ও ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্টদের কাছে জমা দেবেন বলে জানান তিনি।
এম সি কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদ শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির কলেজ ক্যাম্পাস পরিদর্শনের বিষয়টি নিশ্চিত বলেন, কলেজের উদ্যোগে গঠিত তদন্ত কমিটিও মঙ্গলবার থেকে কাজ শুরু করেছে। তদন্ত কমিটি মঙ্গলবার প্রত্যক্ষদর্শী কয়েকজনের সাক্ষ্য গ্রহণ করেছে।