ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র জুমাতুল বিদা পালিত

68
জুমাতুল বিদায় হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে নামাজ শেষে মোনাজাতে অংশগ্রহণকারী হাজার হাজার মুসল্লী। ছবি- রেজা রুবেল

স্টাফ রিপোর্টার :
যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জুমাতুল বিদা পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। পবিত্র মাহে রমজান মাসের শেষ শুক্রবার মুসলমানরা জুমাতুল বিদা হিসেবে পালন করে থাকেন।
রমজানে বিদায়ী জুম্মা হিসেবে জুমাতুল বিদা রোজাদারদের কাছে ব্যাপক গুরুত্ব বহন করে। জুম্মার নামাজের আগে মসজিদের খতিবরা জুমাতুল বিদা ও পবিত্র রমজান মাসের তাৎপর্য তুলে ধরে খুতবা পাঠ করেন। বয়ানে আগামী বছর কিভাবে মুসল্লিরা অতিবাহিত করবেন ও দেশ ও জাতির কল্যাণে কাজ করা নির্দেশনা দেন খতিবরা।
গতকাল শুক্রবার পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে সিলেটের বৃহত্তম জুম্মার জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া সিলেটের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্টর মসজিদ, কুদরত উল্লাহ মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদসহ নগরীর পাড়া-মহল্লার প্রতিটি মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় মসজিদের বাহিরের আঙ্গিনার ও দরগাহ’র রাস্তায় ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ আদায় করেন। এছাড়া নগরীর সবকটি মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল। প্রতিটি মসজিদে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।