শিক্ষা ছাড়া কোন জাতি এগিয়ে যাওয়া সম্ভব নয় – বিচারপতি খিজির আহমদ চৌধুরী

24

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
সুপ্রিম কোর্ট হাইকোর্টের বিচারপতি খিজির আহমদ চৌধুরী বলেছেন, দেশ ও জাতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিক্ষা। শিক্ষা ছাড়া কোন জাতি এগিয়ে যাওয়া সম্ভব নয়। এলাকার শিক্ষার্থীদের চেষ্টা করতে হবে সুশিক্ষায় শিক্ষিত হয়ে বড় হবার। এ ক্ষেত্রে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন হতে হবে। ওই বিদ্যারলয়ের তৎকালীন শিক্ষকরা ছিলেন পাঠদানে নিবেদিত প্রাণ। তাঁরা কখনো বেতনের আশা করে পাঠদান করাতেন না তাঁদের আন্তরিক মনোভাবের কারণে আজ এ বিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরা দেশে বিদেশী বড় বড় পদে দায়িত্ব পালন করছেন। গতকাল শনিবার ওসমানীনগরের উসমানপুর ইউনিয়নের নবগ্রাম হাজী ছাইম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র পরিষদের উদ্যোগে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান ও সংবর্ধীত অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা গুলো বলেন।
বিদ্যালয়ের সাবেক শিক্ষক আব্দুর রউফের সভাপতিত্বে ও বিদ্যালয়ের সাবেক ছাত্র মনসুর আলীর ও দেলোয়ার হোসেনের যৌথ পরিচালনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়নুল হক চৌধুরী, বালাগঞ্জের সাবেক উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর, ইউএনও মো. আনিছুর রহমান, ওসি এসএম আল মামুন, উসমানপুর ইউনিয়নের চেয়ারম্যান ময়নুল আজাদ ফারুক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ড. মাওলানা অধ্য শহীদ আহমদ বোগদাদী, সাবেক ছাত্র এডভোকেট রুহুল ইসলাম, ডা: মোতাহির আলী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন সাবেক ছাত্র হাফিজ লায়েক আহমদ।
প্রসঙ্গত ১৯২৮ সালে স্থাপিত নবগ্রাম হাজী ছাইম আলী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৫ সালে প্রথম ব্যাচের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছিলেন একই এলাকার ভেড়াখাল গ্রামের কৃতি সন্তান বিচারপতি খিজির আহমদ চৌধুরী।