শিক্ষা প্রতিষ্ঠানে যে দিবস উদযাপন বাধ্যতামূলক

0
54

সব শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় আগামী ১৭ মার্চ জাতীয় শিশু দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। এদিন বাধ্যতামূলকভাবে প্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করে।

দিবসটি উদযাপনে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি শিক্ষা অধিদপ্তর ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে পাঠানো হয়েছে।

জানা গেছে, ১৭ মার্চ জাতীয় শিশু দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উদযাপনে সম্প্রতি শিশু একাডেমির সম্মেলন কক্ষে আয়োজিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

আন্ত:মন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৭ মার্চ জাতীয় শিশু দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উদযাপনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভার আয়োজন করতে হবে। এছাড়া প্রতিষ্ঠানগুলোতে রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করতে হবে।

সভার এ সিদ্ধান্তের কথা জানিয়ে গত ৫ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এ প্রেক্ষিতে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে চিঠি পাঠিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শিশু দিবস উদযাপনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরে কর্মকর্তারা জানান, মন্ত্রণালয়ের নির্দেশনা অধিদপ্তরে এসেছে। অধিদপ্তর থেকে সোমবার নোটিস জারি করে অধিদপ্তরের আঞ্চলিক উপ-পরিচালক, জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রতিষ্ঠান প্রধানদের মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।