চার বছর বয়সেই ভর্তি করা যাবে প্রাক প্রাথমিকে

0
29

কাজিরবাজার ডেস্ক :
প্রাক-প্রাথমিক শ্রেণিতে ভর্তির জন্য শিশুদের বয়সসীমা এক বছর কমাচ্ছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে চার বছরেই এই শ্রেণিতে ভর্তি করা যাবে।
রবিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে এক অনুষ্ঠানে এ কথা জানান।
মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে সচিবকে উদ্ধৃত করে বলা হয়, ‘শিশুদের বিদ্যালয়মুখী করার জন্য প্রাক-প্রাথমিক শ্রেণিতে বর্তমানে বিদ্যমান শিশুদের বয়স পাঁচ বছরের পরিবর্তে চার বছর করা হবে।’
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছয় বছর বয়সে প্রথম শ্রেণিতে ভর্তি করা হয়। তবে কিন্ডারগার্টেনে এর আগে নার্সারি ও কেজি শ্রেণিতে পড়াশোনা করা হয়। গত কয়েক বছরে সরকারি বিদ্যালয়েও চালু হয় প্রাক প্রাথমিকে ভর্তি যেখানে শিশুরা মূলত স্কুল যাওয়া আসার অভ্যাস গড়ে তোলে। সেই সঙ্গে নাচগান ও চিত্রাঙ্কন বা খেলাধূলার মাধ্যমে অল্প বিস্তর পড়াশোনাও হয়।
ওই অনুষ্ঠানে নতুন শিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনকে অধিদপ্তরের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। পরে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী, সচিব ও কর্মকর্তারা।
প্রতিমন্ত্রী বলেন, উন্নত জাতি গঠন করতে হলে মানসম্মত প্রাথমিক শিক্ষার কোনো বিকল্প নেই। প্রাথমিক শিক্ষাই হচ্ছে শিক্ষার মূলভিত্তি।
সচিব বলেন, ‘মানসম্মত শিক্ষা অর্জন করা এখন সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্য নিশ্চিত করতে হলে দুর্নীতিমুক্ত শিক্ষাক্ষেত্র তৈরি করতে হবে। দুর্নীতিকে শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে।’
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) গিয়াস উদ্দিন আহমেদ, অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল বক্তব্য রাখেন।