২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিসিক ও বিভাগের চার জেলায় আদম শুমারি তথ্য সংগ্রহ শুরু

0
10

সিলেট সিটি কর্পোরেশন সহ বিভাগের চার জেলায় সামাজিক নিরাপত্তা কর্মসূচি উপকারভোগীদের সুবিধার্থে ডাটাবেইজ করা হচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আওতায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) এ প্রকল্প বাস্তবায়ন করছে। চলতি মাসের ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিলেট সিটি কর্পোরেশন ও বিভাগের চার জেলায় এই তথ্য সংগ্রহ করা হবে।
বুধবার সকালে এ উপলক্ষে বিভাগীয় পরিসংখ্যান ব্যুরো সিলেট সিটি কর্পোরেশন মিলনায়তনে আয়োজন করে এক সভার। সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় শুমারি কমিটির সভায় সভাপতিত্ব করেন সিসিকের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ।
পরিসংখ্যান ব্যুরো সিলেটের যুগ্ম পরিচালক এস এম আনিসুজ্জামান ও সিসিকের ওয়ার্ড কাউন্সিলর মখলিছুর রহমান কামরান সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সভায় জানানো হয়- ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রনালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধিন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। সিলেট সহ দেশের সকল খানা ও খানার সদস্যদের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে সমগ্র জনগোষ্টীর তথ্য সম্বলিত একটি জাতীয় তথ্য ভান্ডার গড়ে তোলার লক্ষ্যে শুমারী শুরু হচ্ছে। সিলেট সিটি কর্পোরেশন সহ বিভাগের চার জেলায় প্রতিটি খানা হতে তথ্য সংগ্রহের জন্য ইতিমধ্যে এ কাজে সক্ষম স্থানীয় যুবক ও যুব মহিলাদের মধ্যে থেকে যোগ্য গননাকারী এবং সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে। সভায় আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিলেট বিভাগের প্রত্যেক নাগরীক আদম শুমারির আওতায় নিয়ে আসতে তথ্য সংগ্রহকারীদের সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সিটি ও পৌর মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, ইউপি চেয়ারম্যন, মেম্বার সহ সকল পর্যায়ের নাগরীকদের অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞপ্তি