বিশ্বকাপ দল বিশ্লেষণ ॥ মেসির জন্য বিশ্বকাপ জিততে পারবে তো আর্জেন্টিনা?

0
15

স্পোর্টস ডেস্ক :
রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বিদায় হতে চলেছিল আর্জেন্টিনার। কিন্তু ইকুয়েডরের বিপক্ষে ‘মাস্ট উইন’ ম্যাচে হ্যাটট্রিক করে আর্জেন্টিনাকে বিশ্বকাপে তুলেছিলেন লিওনেল মেসি। গত আসরের রানার আপ দল এবারও ফেভারিট। সেই সাথে এই বিশ্বকাপটি আর্জেন্টিনার জন্য অন্য একটি কারণে গুরুত্বপূর্ণ। সেটি হচ্ছে, এটিই হতে পারে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। তাই ঘুরেফিরে একটিই প্রশ্ন জাগছে সবার মুখে। রাশিয়ায় মেসির জন্য বিশ্বকাপ জিততে পারবে তো আর্জেন্টিনা? পাঠক আসুন, রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার দল, তাদের শক্তিমত্তা, দুর্বলতা ও সম্ভাবনা সম্পর্কে জেনে নিই।
যেভাবে বিশ্বকাপে উঠে এলো আর্জেন্টিনা: রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা অংশ নিতে পারবে কি না তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছিল। বাছাইপর্বে আর্জেন্টিনা তাদের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির হ্যাটট্রিকে ৩-১ গোলে জয় তুলে নিয়ে বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল।
গ্রুপ পর্বে আর্জেন্টিনার প্রতিপক্ষ: গ্রুপ পর্বে গ্রুপ ‘ডি’তে লড়াই করবে আর্জেন্টিনা। এই গ্রুপে অন্য তিনটি দল হচ্ছে ক্রোয়েশিয়া, নাইজেরিয়া ও আইসল্যান্ড।
গ্রুপ পর্বে আর্জেন্টিনার ফিকশ্চার: আগামী ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে আর্জেন্টিনা। এরপর ২১ জুন তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এরপর ২৬ জুন নাইজেরিয়ার মুখোমুখি হবে তারা।
আর্জেন্টিনা দলের কোচ: জর্জ সাম্পাওলি
অধিনায়ক: লিওনেল মেসি
ফিফা র‌্যাঙ্কিং: ৫
বিশ্বকাপে অংশগ্রহণ: রাশিয়া বিশ্বকাপ হবে আর্জেন্টিনার ১৭তম বিশ্বকাপ।
বিশ্বকাপে চ্যাম্পিয়ন: বিশ্বকাপে আর্জেন্টিনা এখন পর্যন্ত দুইবার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৭৮ ও ১৯৮৬ সালে শিরোপা ঘরে তুলেছিল ল্যাটিন আমেরিকার এই দলটি।
তারকা খেলোয়াড়: লিওনেল মেসি
দলের শক্তি: ম্যাচে কাউকেই ছোট করে দেখার কিছু নেই। তারপরও আলাদা করে বলতে গেলে লিওনেল মেসি, সার্জিও আগেুয়েরো, গঞ্জালো হিগুয়েইন ও পাওলো দিবালা দলের অন্যতম শক্তির উৎস।
দলের দুর্বলতা: সম্প্রতি স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে ৬-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। বিশ্বকাপের আগে এমন হার দলটির জন্য মোটেও ভালো নয়।
ফ্যানদের প্রিয় স্লোগান: ‘গিভ ইট টু মেসি ইউ ইডিয়টস’।
অন-ফিল্ড প্রেডিকশন: ফাইনাল।
বিশ্বকাপে ২৩ সদস্যের আর্জেন্টিনা স্কোয়াড:
গোলরক্ষক: উইলি কাবালেরো, ফ্রাঙ্কো আরমানি, নাহুয়েল গুজম্যান।
ডিফেন্ডার: গ্যাব্রিয়েল মার্কাদো, ফেদেরিকো ফাজিও, নিকোলাস ওতামেন্দি, মার্কো রোজো, নিকোলাস তাগলাফিকো, জ্যাভিয়ার মাশ্চেরানো, মার্কোস অ্যাকুনা, ক্রিশ্চিয়ান আনসালদি।
মিডফিল্ডার: এভার বানেগা, লুকাস বিগলিয়া, অ্যাঙ্গেল ডি মারিয়া, জিওভানি লো সেলসো, ম্যানুয়েল লানজিনি, ক্রিশ্চিয়ান প্যাভন, ম্যাক্সিমিলিয়ানো মেজা, এদুয়ার্দো সালভিও।
ফরোয়ার্ড: লিওনেল মেসি, গঞ্জালো হিগুয়েইন, পাওলো দিবালা, সার্জিও আগুয়েরো।