ফেয়ার প্লে’র কল্যাণে হেরেও দ্বিতীয় রাউন্ডে জাপান

0
5

স্পোর্টস ডেস্ক :
ভাগ্য দারুণভাবে কাজে লাগলো জাপানের। তাইতো পোল্যান্ডের বিপক্ষে হেরেও গ্র“প পর্বে ফেয়ার প্লে’র কল্যাণে সেনেগালকে হটিয়ে শেষ ষোলোতে জায়গা করে নিল এশিয়ান জায়ান্টরা। ‘এইচ’ গ্র“পে নিজেদের শেষ ম্যাচে জাপান ১-০ গোলে হেরে যায়।
এই গ্র“পে অন্য ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে হার মানে সেনেগাল। সেনেগাল ও জাপানের সমান পয়েন্ট হলে দেখা হয় কারা কতগুলো হলুদ কার্ড বা লাল কার্ড পেয়েছে। যেখানে সেনেগাল থেকে গ্র“পে ফেয়ার খেলা জাপানই নকআউটে জায়গা করে নেয়।
রাশিয়া বিশ্বকাপে ‘এইচ’ গ্র“পে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় পোল্যান্ড ও জাপান। শেষ ষোলোতে যেতে হলে এশিয়ান জায়ান্ট জাপানের এ ম্যাচে ড্র করলেই চলতো। কিন্তু হেরে যাওয়ায় তাদের চিন্তা বেড়ে যায়। তবে অপর ম্যাচে সেনেগালের হার আবার এগিয়ে দেয় সূর্যদয়ের দেশকে। পোলিশরা এর আগে টানা দুই ম্যাচ হেরে আসর থেকে বিদায় নেয়।
ভলগোগ্রাদে পোল্যান্ড ও জাপানের মধ্যকার ম্যাচের প্রথমার্ধ গোল পায়নি কোনো দল। দু’দলের বল পজিশন ছিল প্রায় সমান। তবে শেষ পর্যন্ত গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় তারা।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে দেয় পোল্যান্ড। ফলে ইয়ান বেদনারেকের গোলে জাপানের বিপক্ষে এগিয়ে যায় দলটি। ম্যাচের ৫৯ মিনিটে জটলা থেকে শট করে দলকে ১-০ ব্যবধানে লিড পাইয়ে দেন এই পোলিশ।
ম্যাচের নিধ্যারিত সময় পর্যন্ত আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে পোল্যান্ড। তবে হেরেও দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যায় জাপান।