কানাডার টরেন্টোতে বিশ্ব সিলেট সম্মেলন, থাকছে নানা আয়োজন

0
3

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেটের অধিবাসীদের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও পেশাগত সাফল্যকে উদ্যাপন করতে বিভিন্ন দেশের পর এবার কানাডায় অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ বিশ্ব সিলেট সম্মেলন। জালালাবাদ এসোসিয়েশন অব কানাডার আয়োজনে এবং জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সহযোগতিায় কানাডার টরন্টো সিটির গ্র্যান্ড প্যালেস কনভেনশন সেন্টারে আগামী ১ ও ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এ সম্মেলন।
সম্মলেনের আয়োজক সংগঠন জালালাবাদ এসোসিয়শন অব টরন্টো কানাডার সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরী রনি জানান, সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী,সিলেটের কৃতি সন্তান এবং সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত।
সম্মেলনে থাকবে সংগীত, নৃত্য, মিলন মেলা, আত্মকথা, পরিচিতি, শুভেচ্ছা বিনিময়, প্রজন্মের অনুভূতি, শিকড়ের সন্ধানে, সিলেটী খাবার ও অন্যান্য স্টল। তদুপরি থাকবে প্রস্তাবিত বিভিন্ন বাস্তব প্রকল্প যাতে সিলেট অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য ও সাংস্কৃতিক বিশেষত্বের সংরক্ষণ করা যায়।
দুদিন ব্যাপী অনুষ্ঠানে সেমিনারে আলোচ্য বিষয় হিসেবে থাকবে মুক্তিযুদ্ধে সিলেট, ভাষা আন্দোলনে সিলেট, সাংবাদিকতায় সিলেট, শিল্প-সংস্কৃতিতে সিলেট, শিল্প-বাণিজ্যে সিলেট, পর্যটনে সিলেট, সিলেটের নাগরি লিপি, সুফি-দরবেশদের পুণ্যভূমি সিলেট, বাংলাদেশের উন্নয়নে প্রবাসী সিলেটবাসীর ভূমিকা ইত্যাদি। এসব বিষয়ে আলোচনায় প্রতিষ্ঠিত গবেষক, লেখক, শিক্ষাবিদ, সাহিত্যিক ও পরিবেশবিদেরা অংশ নেবেন।
আর সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে সিলেটের ঐতিহ্যবাহী মণিপুরী নৃত্য, মালজোরা গান, বাউল সংগীত, ধামাইল নাচ, বিয়ের গান ইত্যাদি। বিজ্ঞপ্তি