কবি সাহিত্যিকরা তাদের ধ্যান ধারণা চিন্তা চেতনাকে লেখনির মাধ্যমে প্রকাশ করেন – ড. কবীর চৌধুরী

0
20

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিজিটিং প্রফেসর, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির সাবেক ভিসি, বিশিষ্ট শিক্ষাবিদ ড. কবীর এইচ চৌধুরী বলেছেন, কবি সাহিত্যিকরা তাদের ধ্যান ধারণা চিন্তা চেতনাকে লেখনির মাধ্যমে প্রকাশ করেন। একজন নারী যদি শিক্ষিত হয় তখন একটি পরিবার আলোকিত হয়। আলোকিত হয় সমাজ ও দেশ। লেখা লেখি হচ্ছে একটি সাধনা। এ সাধনায় শাহ ফারজানা আহমেদ নিবেদিত রয়েছেন। তিনি সাংসারিক কাজের ফাঁকে ফাঁকে গল্প, কবিতা, উপন্যাস লিখছেন এটা সহজ কথা নয়। নিশ্চইয় পাঠকের কাছে তার এ দুটি গ্রন্থ সমাধৃত হবে এটা আমার বিশ্বাস। তার অগ্রযাত্রা অনেকদূর এগিয়ে যাক। সমাজ, দেশ ও জাতীর কল্যাণে তার হাতের কলম আরো শাণিত হোক। গত ৫ এপ্রিল বৃহস্পতিবার সকাল ১১ টায় দক্ষিণ সুরমা নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে ঔপন্যাসিক শাহ্ ফারজানা আহমেদের ‘নীল নিয়তি’ ও ‘হৃদয় কুঞ্জে বিষণœতা’ গল্পগ্রন্থদ্বয়ের প্রকাশনা ও লিটল ম্যাগাজিন গাংচিলের সেরা লেখক সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাসিয়া প্রকাশনীর স্বত্ত্বাধিকারী গীতিকার মোহাম্মদ নওয়াব আলীর সভাপতিত্বে ও বাংলাদেশ বেতারের উপস্থাপক মো. মামুন হোসেন ও সংগঠক শেখ সাদি কোমলের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
গাংচিল লিটল ম্যাগাজিন ও বাসিয়া প্রকাশনীর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা নছিবা খ্তাুন বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রোটারিয়ান ও ইঞ্জিনিয়ার আবদুল লতিফ, ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বক্স লিপন, ২৫, ২৬ ও ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর এডভোকেট রোকশানা বেগম শাহ্নাজ, নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক এ এইচ এম ইসরাইল আহমদ, সমাজসেবী ও রাজনীতিবিদ মো. রফিক উদ্দিন, কবি ও নাট্যকার জালালউদ্দিন নলুয়া, সাংবাদিক তাজুল ইসলাম বাঙালি, কবি ও সাংবাদিক সাইদুর রহমান সাঈদ, গীতিকার লুৎফা জালাল ও প্রবাসী কবি ইকবাল বাহার সুহেল।
গ্রন্থদ্বয়ের উপর মূল প্রবন্ধ পাঠ করেন রাগীব রাবেয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক খালেদ উদ-দীন। স্বাগত বক্তব্য রাখেন ছড়াকার বদরুল আলম খান। শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী শিক্ষিকা শাখেলী বেগম।
অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ভার্থখলা স্বর্ণালি সংঘের সভাপতি শিপল চৌধুরী, সাংবাদিক মো. শফিকুর রহমান চৌধুরী, কবি সুমা জায়গীরদার, কবি ধ্রুব গৌতম, সার্জেন্ট বেলাল উদ্দিন, উপন্যাসিক পলাশ আফজাল, কবি এইচ এম আরশ আলী, ব্যবসায়ী জাকারিয়া আহমেদ, দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক দেওয়ান মতিউর রহমান খান, কণ্ঠশিল্পী এস এম শাহজাহান, সাংবাদিক এম রহমান ফারুক, ব্যবসায়ী আবু সোলেমান চৌধুরী। লেখকের অনুভূতি ব্যক্ত করেন শাহ ফারজানা আহমেদ। বিজ্ঞপ্তি