ইভিএমের দুই কেন্দ্রে নৌকার দ্বিগুণ ধানের শীষ

0
10

কাজিরবাজার ডেস্ক :
সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের দুই কেন্দ্রে ধানের শীষ প্রতীকে বিএনপির আরিফুল হক চৌধুরী আওয়ামী লীগের নৌকা প্রতীকের বদর উদ্দিন আহমেদ কামরানের চেয়ে দ্বিগুণ ভোট পেয়েছেন।
দুই কেন্দ্রে আরিফুল পেয়েছেন এক হাজার ৩০৮ ভোট। অন্যদিকে কামরান পেয়েছেন ৬০২ ভোট।
এই দুই কেন্দ্রে আরেক আলোচিত প্রার্থী জামায়াত নেতা এহসানুল মাহবুব জুবায়ের পেয়েছেন ৩০০ ভোট।
সিলেটে যে ১৩৪টি কেন্দ্রে ভোট হয়েছে, তার মধ্যে ইভিএমে ভোট হয়েছে দুটি কেন্দ্রে। আম্বরখানা গার্লস স্কুল অ্যান্ড কলেজের নারী ও পুরুষ কেন্দ্রে ভোট নেয়া হয় এই যন্ত্রের মাধ্যমে।
এর মধ্যে পুরুষ কেন্দ্রে আরিফুলের পক্ষে ধানের শীষে পড়েছে ৫৫৭ ভোট। আর কামরানের নৌকায় পড়েছে ২৫১ ভোট। এখানে জামায়াতের জুবায়েরের পক্ষে পড়েছে ১৭৬ ভোট। এই কেন্দ্রে মোট ভোটার ছিল এক হাজার ৯৫৭ ভোট।
অন্যদিকে নারী কেন্দ্রে ধানের শীষে পড়েছে ৭৫১ ভোট। আর নৌকায় পড়েছে ৩৫১ ভোট। এই কেন্দ্রে জামায়াত নেতার টেবিল ঘড়ি প্রতীকে পড়েছে ১২৪ ভোট। এই কেন্দ্রের মোট ভোটার ছিল দুই হাজার ২১২ ভোট।
ব্যালটে ভোটের তুলনায় ইভিএমে ভোটের স্বচ্ছতা বেশি। এখানে একজনের ভোট অন্যজনের দেয়ার কোনো সুযোগ নেই। কারণ স্মার্টকার্ড পাঞ্চ করে এরপর আঙ্গুলের ছাপ দিয়ে পরিচয় নিশ্চিত হলেই তিনি ভোট দিতে পারেন।
আবার ইভিএমে ভোট গণনাও সহজ। ভোট শেষে বাটন টিপ দিলেই ফলাফল জানা যায়। ফলে অন্যান্য কেন্দ্রে যখন গণনা কেবল শুরু হচ্ছে, ততক্ষণে ইভিএমে ফলাফল পাওয়া যায়।