আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

0
10

কাজিরবাজার ডেস্ক :
আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম শুরু হবে আজ বুধবার থেকে। ১৭ আগষ্টের অগ্রিম টিকিট দেয়া হবে। আর ফিরতি টিকিট বিক্রি কার্যক্রম শুরু হবে ১৫ আগষ্ট থেকে।
প্রতিবারের মতো এবারও ১০ দিন আগে থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হচ্ছে। বৃহস্পতিবার বিক্রি হবে ১৮ আগষ্টের টিকিট। এভাবে ১০, ১১ ও ১২ আগষ্টে পর্যায়ক্রমে টিকিট মিলবে ১৯, ২০ এবং ২১ আগষ্টের টিকিট। এই দিনগুলোতে ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত থাকবে।
একইভাবে ১৫ আগষ্ট থেকে ঈদ ফেরত যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ঈদ ফেরত অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। ফিরতি টিকিট ১৫ আগষ্টে পাওয়া যাবে ২৪ আগষ্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮ ও ১৯ আগষ্টে যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ আগষ্টের টিকিট।
এদিকে ঈদযাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। সেগুলো হলো দেওয়ানগঞ্জ স্পেশাল : ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট এই ৪ দিন এবং পরে ২৩ আগস্ট থেকে ২৯ আগষ্ট ৭ দিন)। এ ছাড়া যাত্রীরা নির্বিঘেœ যেন ঈদযাত্রা করতে পারে, সেই লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে রেলওয়ে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনায় সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হবে। ২১, ২২ আগষ্ট মৈত্রী এক্সপ্রেস এবং ২৩ আগষ্ট বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না।
একজন যাত্রীকে একসঙ্গে সর্বোচ্চ ৪টির বেশি টিকিট দেওয়া হবে না এবং বিক্রীত টিকিট ফেরত নেওয়া হবে না। ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। এর মধ্যে দুটি নারীদের জন্য সংরক্ষিত থাকবে।
এদিকে পবিত্র ঈদুল আযহার ৫ দিন আগে ১৮ আগস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।