আগামীর পুষ্টি পূরণে নতুন সম্ভাবনা ভার্টিক্যাল ফার্মিং

0
6

সিলেট কৃষিবিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের আয়োজনে এনএটিপি-২ পি.আই.ইউ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর অর্থায়নে ‘‘ভার্টিক্যাল ফার্মিং : দ্যা ফিউচার সল্যুশনস ফর অরগানিক ভেজিটেবল সপ্রডাকশন ইন আরবান এরিয়া” শীর্ষক তিনদিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়। শুক্রবার সমাপনী দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উপ-প্রকল্পের প্রধান গবেষক ড. মোঃ ফুয়াদ মন্ডল, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোঃ সামিউল আহসান তালুকদার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ মোশাররফ হোসাইন সরকার এবং ইবনে সিনা হাসপাতালের পুষ্টিবিদ শারমিন সুলতানা পান্না।
প্রশিক্ষণে উলম্ব কৃষি (ভার্টিক্যাল ফার্মিং) : বাংলাদেশ ও বিশ^ পরিপ্রেক্ষিত, নগর পরিবেশ, মানব পুষ্টি, কেঁচোসার ও মাটি স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ভার্টিক্যাল ফার্মিং দেশব্যাপী বিভিন্ন নগরে বাস্তবায়নের প্রয়োজনীয়তা, কর্মপদ্ধতি ও ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলার প্রতি আলোকপাত করা হয়। তিন দিনব্যাপি প্রশিক্ষণে প্রশিক্ষনার্থী হিসেবে বাংলাদেশ বেতার সিলেট এর কর্মকর্তাবৃন্দ, সিলেটের বিভিন্ন কলেজের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, সূর্যের হাসি ক্লিনিক সিলেট শাখার প্রধান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ,ছাদ কৃষির প্রতি আগ্রহী নগরবাসী ও উদ্যোক্তাগণছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিশ^বিদ্যালয়ের বিভিন œবিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ¯œাতকোত্তর অধ্যয়নরত ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
কর্মশালায় বক্তারা বলেন, কৃষি দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি। কৃষিকে অবজ্ঞা করে দেশের উন্নয়ন আশা করা যায় না। কৃষির স্বাস্থ্যসহ অন্যান্য উপাদান অঙ্গাঙ্গিভাবে জড়িত। কাজেই, দেশের কৃষিকে এগিয়ে নিতে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে। তারা বলেন, আগামীর পুষ্টি পূরণে নতুন সম্ভাবনা ভার্টিক্যাল ফার্মিং। সিলেটে ভার্টিক্যাল ফার্মিংয়ের সম্ভাবনা উজ্জ্বল বলে তারা মন্তব্য করেন। বিজ্ঞপ্তি