সিটিজেন চার্টার অ্যাপ চালু ॥ এখন থেকে অনলাইনেই মিলবে সিলেট সিটি কর্পোরেশনের সকল সেবা

0
12

স্টাফ রিপোর্টার :
সিলেটে নাগরিক সেবা গ্রহণ সহজ করার লক্ষে অনলাইনে নাগরিক সেবা কার্যক্রমের উদ্বোধন করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এরই লক্ষ্যে সিসিক চালু করেছে সিলেট সিটিজেন চার্টার অ্যাপ। গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর এক রেস্টুরেন্টে এই অনলাইনে নাগরিক সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
অনুষ্ঠানে আরিফুল হক চৌধুরী বলেন, এখন থেকে সিলেটের নাগরিকরা ঘরে বসেই সিলেট সিটি করপোরেশনের বিভিন্ন সেবা গ্রহণ ও সেই সব সেবার ফি পরিশোধ করতে পারবে। তাদেরকে আর বাড়তি ঝামেলা পোহাতে হবে না। খুবই অল্প সময়ে এই ডিজিটাল সেবার মাধ্যমে তারা তাদের কাক্সিক্ষত সেবাটি গ্রহণ করতে পারবেন। প্রবাসীদের উদ্দেশ্যে মেয়র বলেন, অনেক প্রবাসীই আছেন দেশে আসেন মাত্র কয়েকদিনের জন্য। নতুন বাড়ি নির্মাণ সহ সিলেট সিটি করপোরেশনের বিভিন্ন সেবার ফি দিতে গিয়ে কোন কোন ক্ষেত্রে ২ থেকে ৩ দিন সময় লেগে যায় তাদের। এখন থেকে সেই সমস্যা হবে না। ইচ্ছে করলে দেশের বাইরে থেকেও উনারা সিলেট সিটির বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবে। ঘরে বসেই যথা সময়ে পরিশোধ করতে পারবেন পানির বিল, হোল্ডিং ট্যাক্স। এতে করে সিলেট সিটি করপোরেশনের ট্যাক্স আর বকেয়া থাকবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন আরিফ। অনেক সময় দেখা যায় অনেক মধ্যস্বত্ত ভোগীরা নাগরিকদের হয়রানি করে। অনলাইন সেবার মাধ্যমে গ্রাহকরা এসব হয়রানি থেকে সহজেই মুক্তি পাবেন বলে জানান তিনি। মেয়র বলেন, এখন সহজেই অনলাইনে অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা। এতে করে দ্রুত সেইসব সমস্যার সমাধান করাও সম্ভব হবে।
ব্র্যাক ব্যাংক ও রির্কাশন টেকনোলজিস লি: এর সহায়তায় তৈরি সিলেট সিটিজেন চার্টার অ্যাপটি গ্রাহকরা সহজেই গুগল প্লে স্টোর কিংবা এপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এছাড়া এইসব সেবা সিসিকের ওয়েবসাইট থেকেও পাওয়া যাবে বলে জানিয়েছেন রির্কাশন টেকনোলজিস লি: এর কর্মকর্তারা। নাগরিকরা অ্যাপ কিংবা ওয়েবসাইটের মাধ্যমে তাদের ডেবিট কিংবা ক্রেডিট কার্ড দিয়ে বিভিন্ন সেবার ফি প্রদান করতে পারবেন। এতে করে বিল পরিশোধের হার্ডকপি সংগ্রহে রাখতে হবে না বলেও জানান কর্মকর্তারা। অ্যাপসেই সেই সব ডাটা সংরক্ষিত থাকবে বলে জানান তারা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসিকের প্রধান নির্বাহী এজেডএম নুরুল হক। এছাড়া ব্র্যাক ব্যাংকের সিলেট ব্রাঞ্চের ম্যানেজার অনুপ কান্তি দাস, রির্কাশন টেকনোলজিস লি:-এর কর্মকর্তা ও সিসিকের কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।