সারাদেশ ১ মিনিট অন্ধকারে…

0
5

কাজিরবাজার ডেস্ক :
১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানী হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে রবিবার ১ মিনিট অন্ধকারে ছিল সারাদেশ। গতকাল দিবাগত রাত ৯টা থেকে ৯টা এক মিনিট পর্যন্ত রাজধানী ঢাকাসহ সারাদেশের হাজার হাজার মানুষ আলোহীন (ব্ল্যাকআউট) কর্মসূচি পালন করেছে। রাজধানীর অনেকেই জানিয়েছেন, হাজার হাজার মানুষ রাত ৯টায় তাদের বিদ্যুতের বাতির সুইচ বন্ধ করে এক মিনিট আলোহীন কর্মসূচিতে অংশ নেয়। তিনি জানান, স্বাধীনতা ঘোষনার আগ মুহূর্তে ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বর হামলায় শহীদদের প্রকৃতভাবে বাংলাদেশ স্মরণ করেছে।
এর আগে ২০১৭ সালে জাতীয় সংসদের ১৪তম অধিবেশনে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে ঘোষনা করে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহন করা হয়। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী বিভিন্ন সংগঠন ২৫ মার্চের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ব্ল্যাক আউট কর্মসূচি পালন করে।
অন্যদিকে গত ১১ মার্চ ২৫ মার্চ কালরাতে নিহতদের স্মরণে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে এক মিনিট সব ধরনের বাতি বন্ধ রাখার কর্মসূচি গ্রহণ করে সরকার। গণহত্যা দিবসে এক মিনিট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখাসহ সরকারের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগে চিঠি পাঠায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।
চিঠিতে জানানো হয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদপ্তর এবং সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) মাধ্যমে গণহত্যা দিবসে এক মিনিট ব্ল্যাকআউট কর্মসূচি পালন করতে হবে।
বাঙালির মুক্তির আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানী সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় বিশ্বের ইতিহাসের বর্বরতম গণহত্যা।