সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণীতে নিয়োগ পেলেন ৬ হাজার ৯৩৩ শিক্ষক

0
4

Education_banglanews24_952083897কাজিরবাজার ডেস্ক :
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণীতে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক (চূড়ান্ত) পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ ফল প্রকাশ করে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বমোট ছয় হাজার ৯৩৩ জন প্রার্থীকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছে। চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের জেলাওয়ারী রোল নম্বর প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (িি.িফঢ়ব.মড়া.নফ) পাওয়া যাবে। এ ছাড়া এ ফলাফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও (িি.িসড়ঢ়সব.মড়া.নফ) পাওয়া যাবে।
গত বছরের ১ জুলাই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। লিখিত পরীক্ষায় সাত লাখ ৫৫ হাজার ৬৬৮ জন প্রার্থী অংশ নেন। ২০ হাজার ৪৭৯ জন প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষায় অবতীর্ণ।
এর আগে গত ২৩ জুলাই প্রকাশিত লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। গত বছরের ৮ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণীতে সরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নিতে নয় লাখ ৬৮ হাজার ১২৭ জন আবেদন করেন। এদের মধ্যে সাত লাখ ৫৫ হাজার ৬৬৮ জন লিখিত পরীক্ষায় অংশ নেন।
কিন্তু এই পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলে গত ১২ নভেম্বর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালককে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তদন্তে প্রশ্ন ফাঁসের প্রমাণ মেলায় গত বছরের ৮ ডিসেম্বর ১৭ জেলার শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা বাতিল করা হয়। বাতিল হওয়া ১৭ জেলার শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা গত ১৮ এপ্রিল নতুন করে নেয়া হয়।
প্রাক-প্রাথমিক শ্রেণীতে প্রায় ৭ হাজার সহকারী শিক্ষক নিয়োগে গত বছরের ২ জুলাই বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় এ পরীক্ষার মাধ্যমে রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান বাদে বাংলাদেশের অন্য সব জেলা থেকে শিক্ষক নিয়োগ করা হবে।