শান্তিপূর্ণভাবে শাবির ভর্তি পরীক্ষা স¤পন্ন

0
9

মাসুদ আল রাজী শাবি থেকে :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ¯œাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি পরীক্ষা স¤পন্ন হয়েছে।
শনিবার সকাল সাড়ে নয়টায় ‘এ’ (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) ইউনিটের এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের (বিজ্ঞান অনুষদভুক্ত) ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের ৮টি সহ সিলেট নগরীর মোট ৫৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে এ পরীক্ষা স¤পন্ন হয়।
ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে বিভিন্ন কেন্দ্রের হল পরিদর্শন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। হল পরিদর্শন শেষে তিনি বলেন, কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে স¤পন্ন হয়েছে। প্রত্যেকটি কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক ছিলো বলে জানান তিনি।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী আবেদন করেন। ১৭০৩টি আসনের বিপরীতে এবার আবেদন করেন ৭৬১৭৯ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেন।
‘এ’ ইউনিটে পৃথকভাবে ২৮৮৪৯ জন, ‘বি-১’ ইউনিটে ৪৩৯৪০ জন এবং ‘বি-২’ ইউনিটে ৩৩৯০ জন আবেদন করেন।
পরীক্ষা চলাকালীন সময়ে ক্যা¤পাসে কোনো ধরনের রাজনৈতিক কর্মকান্ড, সভা-সমাবেশ ও মিছিলের নিষেধাজ্ঞাসহ কোনো ধরনের ব্যানার, পোস্টার, লিফলেট, বুকলেট ও বোর্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্ড লাগানো ও বিতরণ নিষিদ্ধ ছিল সবগুলো কেন্দ্রে। ভর্তি পরীক্ষায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ও জালিয়াতি ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি দুটি মোবাইল কোর্টও কাজ করে।
এছাড়া সিলেট শহরে প্রবল বৃষ্টির মধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের পরীক্ষার কেন্দ্রে পৌছাতে অনেক ভোগান্তিতে পড়তে হয় । এ বছর অতিরিক্ত ১৩টি কেন্দ্রে পরীক্ষা হওয়ার কারণে সিলেট শহরের বাইরের স্কুল-কলেজও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শাহজালাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আগত অনেক অভিভাবকদের বিভিন্ন একাডেমিক ভবনের সামনে দাঁড়িয়ে থেকে ভিজতে দেখা যায়। অভিভাবকরা শিক্ষার্থীদের কল্যাণে শিক্ষার্থী ও অভিভাবকদের বিশ্রামের সুযোগ করে দেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।
তাছাড়া ঢাকা-সিলেট মহাসড়কে যানজটের কারণে ‘এ’ ইউনিটের সকাল সাড়ে ন’টার পরীক্ষায় অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারেনি বলে জানা যায়। গত বছর ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস ও ভর্তি জালিয়াতির খবর পাওয়া গেলেও এ বছর এমন কোন খবর পাওয়া যায় নি।