রথযাত্রায় ভক্তবৃন্দের ঢল, ২২ জুলাই উল্টো রথযাত্রা

0
8

স্টাফ রিপোর্টার :
২’শ বছরের ঐতিহ্য সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার বিকেলে নগরীর বিভিন্ন মন্দির থেকে ঢাক-ঢোল বাজিয়ে রথ টেনে সনাতন ধর্মাবলম্বীরা রিকাবীবাজার মোড়ে জড়ো হন। পরে সেখানে পূজা অর্চনা অনুষ্ঠিত হয়।
রথযাত্রায় হিন্দু সম্প্রদায়ের বিপুল সংখ্যক ভক্তরা অংশ নেন। রথযাত্রা উপলক্ষে রিকাবীবাজারে বসেছে সপ্তাহব্যাপী মেলা। ধর্মীয় অনুষ্ঠানাদি শেষে সন্ধ্যার আগেই রথ নিয়ে নিজ নিজ এলাকার মন্দির-আখড়ায় ফিরেন যান সনাতন ধর্মাবলম্বীরা। এবারে সিলেটে রথযাত্রায় অর্ধ-শতাধিক দেবালয় অংশ নেয়। আগামী ২২ জুলাই রবিবার একই স্থানে একইভাবে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।
এদিকে রথযাত্রা মহোৎসবকে ঘিরে ইসকন মন্দির সিলেটে নয় দিনব্যাপী ব্যাপক ও বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ৯ দিনের অনুষ্ঠান সফল ও স্বার্থক করতে ইসকন মন্দির সিলেটে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।
প্রথমদিন শনিবার তিনটি হোল্ডিং রথসহ রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, মহানগরীর সভাপতি ও সিটি মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী।